InCollage 20220812 152303634

ওডিআই র‍্যাংকিংয়ে চমক দেখালো তামিমের ওডিআই দল

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের পর আইসিসি ওডিআই র‍্যাংকিংয়ে বাংলাদেশের একধাপ নিন্মে হলেও শেষ ম্যাচে সান্ত্বনার জয়ের পর আবারও সাতে ফিরেছে টাইগাররা

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে রেটিং পয়েন্ট হারিয়ে অষ্টম স্থানে ছিল বাংলাদেশ দল। তবে শেষ ম্যাচটিতে দাপুটে জয়ের পর আবারও পূর্বের অবস্থান ফিরে পেয়েছে তামিম ইকবালের দল।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সদ্য সমাপ্ত জিম্বাবুয়ে সফরটি বাংলাদেশের জন্য এক দুঃস্বপ্ন হিসেবে স্মৃতির পাতায় উঠে গেল। টি-টোয়েন্টি ও ওয়ানডে উভয় সিরিজই হেরেছে টাইগাররা। মোট ছয় ম্যাচের মাত্র দুইটি ম্যাচে জয় ধরা দিয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের হাতে। এমন লজ্জার হারে র‍্যাংকিংয়েও প্রভাব পড়েছিল। ওয়ানডের প্রথম দুই ম্যাচ হেরে পয়েন্ট হারিয়েছিল বাংলাদেশ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে হারের পর বাংলাদেশের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছিল ৯১। ফলে একধাপ নেমে বাংলাদেশ চলে গেছিল অষ্টম স্থানে। রেটিংয়ে অবনমনের পাশাপাশি সিরিজও হেরেছিল বাংলাদেশ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ধবলধোলাই এড়ানোর শেষ ম্যাচটিতে আবার দাপুটে খেলা উপহার দেয় টাইগাররা। আগে ব্যাট করে বাংলাদেশ ৯ উইকেটের বিনিময়ে ২৫৬ রান সংগ্রহ করে। আগের দুই ম্যাচের চেয়ে শেষ ম্যাচে রান কম করলেও বোলাররা ফর্মে ফেরায় জয় ধরা দেয় বাংলাদেশকে। জিম্বাবুয়েকে ১৫১ রানে অলআউট করে ১০৫ রানের বড় জয় পায় টাইগাররা।

শেষ ম্যাচটিতে এই বড় জয়ের পর আবারও রেটিং বৃদ্ধি পায় বাংলাদেশের। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে টাইগাররা আবার সপ্তম স্থানে ফিরেছে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

উল্লেখ্য, ১২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নিউজিল্যান্ড। দ্বিতীয় অবস্থানে থাকা ইংল্যান্ডের রেটিং ১১৯ ও ভারতের রেটিং ১১০। ১০৬ রেটিং নিয়ে চতুর্থ স্থানে আছে পাকিস্তান। সমান সমান ১০১ রেটিং নিয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের সমান ৯২ পয়েন্ট নিয়ে তবে দশমিকের হিসাবে পিছিয়ে অষ্টম স্থানে শ্রীলঙ্কা। নবম ও দশম স্থানে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের রেটিংও সমান ৬৯।