khelaprotidin.com 2022 08 12T004919.497

ধান ক্ষেতের পানি শুকিয়ে যেতে হঠাৎ করেই বেরিয়ে এল বিশার মাগুর মাছের ঝাক, ব্যাপক ভাইরাল ভিডিও..

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মাছ একটি শীতল রক্তবিশিষ্ট মেরুদণ্ডী প্রাণী যার শ্বাস-প্রশ্বাসের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দেহে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে। পাহাড়ি ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অতল স্থানে, অর্থাৎ যেখানেই জল রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম আমিষ যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি প্রাণী মাছ না হলেও এগুলো মাছ হিসাবে প্রচলিত।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

প্রজাতির অনেকগুলিই খাওয়ার জন্য খামারি বা মাছ ধরা হয়। অ্যাকোয়ারিয়াম শখের মধ্যে অনেক ছোট প্রজাতি, বিশেষত Corydoras প্রজাতিটি গুরুত্বপূর্ণ। অনেকগুলি ক্যাটফিশ নিশাচর , তবে অন্যরা (অনেক অচেনিপেটেরিডে ) ক্রেপাসকুলার বা ডিউরানাল ( উদাহরণস্বরূপ, বেশিরভাগ লরিচারিইডি বা কালিচিথাইডি )।
ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

এগুলি মিঠা পানির পরিবেশে পাওয়া যায় যদিও বেশিরভাগ অগভীর, প্রবাহিত জলের বাসিন্দা। কমপক্ষে আটটি পরিবারের প্রতিনিধি হিপোজেন (লাইভ আন্ডারগ্রাউন্ড) তিনটি পরিবার নিয়ে ট্রোগলব্যাটিক (আবাসিক গুহাগুলি)।