khelaprotidin.com 2022 08 12T004638.491

পানি শুকনোর পর মাটি থেকে বের হচ্ছে কই মাছের ঝাক , মাটি থেকে মাছ বের হবার ভিডিওটি তুমুল ভাইরাল..

মাছ পানিতে থাকে শুনেছেন অতবা কাদা মাটিতে থাকে সেটাও মেনে নেওয়া যায় কিন্তু মাছ মাটির ভিতরে থাকে তাও আবার কাঠফাটা রোদের শুকনো মাটির নিচে কিভাবে বেচে থাকে এরা ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মাছ সারা দুনিয়ার মানুষের কাছে একটি প্রিয় খাদ্য । অনেক মানুষের কাছে মাছ হলে আর কিছু দরকার নাই এই মাছের জন্য ঘুরে বেরায় দেশ বিদেশ অনেকেই । এই মাছ আমাদের পর্যাপ্ত আমিষ যোগান দিয়ে থাকে আমাদের শরীরের প্রায় ৮০ ভাগ আমিষ আসে সেই মাছ থেকেই ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মাছ অনেক প্রজাতির আছে ছোট মাছ বড় মাছ তা সব পানিতে বসবাস করলেও কিছু কিছু দেশীয় মাছ আছে যেগুলা শুধু পানিতে নয় পানি শুকিয়ে গেলেও এরা মাটির নিচে থাকতে পারে অনায়াসে কয়েক মাস কোনোরকম পানি খাবার ছারাই । আর এমন কিছু মাছ আমাদের দেশেই দেখা যায় ।

যেমন কই মাছ,মাগুর মাছ ,শিং মাছ ইত্যাদি এমন প্রজাতির মাছ গুলা মাটির নিচে থাকতে পারে । পুকুর নদী নালা খাল বিলের পানি যখন শুকিয়ে যায় তখন এরা এদের নিজেরা অনুভব করে এবং আস্তে আস্তে পানি শুকানোর আগে মাটির কয়েক ইঞ্চি নিচে নিজেরা থাকার জায়গা করে নেয় যেখানে শুধু বাতাস প্রবেশ করে এমন ভাবে মাটির নিচে থাকার ব্যাবস্থা করে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আর যখনি পানি এসে পরিপূর্ণ হয়ে যায় তখন এই প্রজাতির মাছ গুলা মাটির নিচে থেকে বের হয়ে আসে এবং বংশ বিস্তার শুরু করে থাকে ।
ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সম্প্রতি একটি ভিডিও নেট দুনিয়ায় তুমুল ভাইরাল হয়েছে যেখানে দেখা গেছে কিছু মাছ শিকারি সেখানকার স্থানীয় কিছু জায়গায় যেখানে পানি ছিলো কিন্তু এখন পানি নেই রোদে মাটি শুকিয়ে ফেটে গেছে আর সেখানে তারা ডিম আর ডালিমের বিচি দেয় এবং সেইসব খাবারের গন্ধ পেয়ে বের হতে থাকে অসংখ্য কই মাছ ।

কই মাছের একটা শক্তি হলো এরা সহজে কখনো ম’রেনা আর এরা শুকনো যায়গায় চলাচল করতে পারে । বৃষ্টির সিজনে গ্রামের মানুষেরা এমন কই মাছ ধরে থাকে শুকনো থেকে বাড়ির উঠানের পাশে পুকুর থাকলে বাড়িতেও কই মাছ উঠে আসে ।