দঃ আফ্রিকার ডু প্লেসিস এর ক্যারিয়ার শেষ!

দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দেশটির তারকা ক্রিকেটার ও সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ফলে জাতীয় দলের খেলা চলাকালে তিনি চাইলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অংশ নিতে পারবেন।
অবসর ইস্যুতে অবশেষে নীরবতা ভাঙলেন ডু প্লেসিস

সম্প্রতি ২০২১-২২ মৌসুমের জন্য চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। ঘোষিত তালিকায় প্রথমবারের মত স্থান পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান হেনরিখ ক্লাসেন। চুক্তিতে এবারো আছেন মোট ১৬ জন ক্রিকেটার। ১৫ জনের নাম অপরিবর্তিত থাকছে, পরিবর্তন এই একটিই- ডু প্লেসিসের পরিবর্তে ক্লাসেন।

গত মাসে টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন ডু প্লেসিস। অধিনায়কত্ব হারানোর পর থেকে নিয়মিতভাবে খেলছেনও না। প্রায়ই বিভিন্ন সিরিজে বিশ্রামে থাকতে দেখা যায় তাকে। লাল বলের খেলাকে বিদায় জানালেও সীমিত ওভারের দুই ফরম্যাটে নিজেকে প্রস্তুত রেখেছেন ডু প্লেসিস। তবুও তাকে চুক্তিতে রাখেনি বোর্ড।

পাকিস্তানে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সারির দলকে নেতৃত্ব দেওয়া ক্লাসেন পেয়েছেন ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার। ২৯ বছর বয়সী এই ক্রিকেটার এখন পর্যন্ত প্রোটিয়াদের জার্সি গায়ে ১টি টেস্ট, ১৭টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি খেলেছেন। একনজরে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা:

দক্ষিণ আফ্রিকা পুরুষ দলের কেন্দ্রীয় চুক্তি টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিউরান হেন্ডরিকস, রেজা হেন্ডরিকস, হেইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টজে, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি এবং রসি ফন ডার ডুসেন।

দক্ষিণ আফ্রিকা নারী দলের কেন্দ্রীয় চুক্তি ড্যান ফন নিকার্ক, তৃষা ছেট্টি, নাদিন ডি ক্লার্ক, মিগনন ডু প্রিজ, লারা গুডাল, শাবনিম ইসমাইল, সিনালো জাফতা, মারিজান ক্যাপ, আয়াবোঙ্গা খাকা, মাসাবাতা ক্লাস, লিজল লিল, সুন লুস, তামি সেখুখুনে, ক্লো ট্রায়ন এবং লরা উলভার্ট।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment