রান ওয়ে তে ল্যান্ড করার সময় নিচে নামতেই হঠাৎ রাস্তায় দুমড়ে মুছড়ে পরে যায় বিশাল আকারের প্লেনটি, তুমুল ভাইরাল ভিডিও..

রান ওয়ে তে ল্যান্ড করার সময় নিচে নামতেই হঠাৎ রাস্তায় দুমড়ে মুছড়ে পরে যায় বিশাল আকারের প্লেনটি, তুমুল ভাইরাল ভিডিও..

আমরা সকলেই কিছু না কিছু দুর্ঘটনার কবলে পড়ে থাকি।প্রায় সব ক্ষেত্রেই দুর্ঘটনা ঘটে থাকে ।দুর্ঘটনা জীবনের একটি অপরিহার্য বিষয় বস্তু। যতই সাবধানতার সাথে আমরা কাজ পরিপূর্ণ করিনা কেন দুর্ঘটনা যেন আমাদের পিছু ছাড়ে না ।সবকিছু তে দুর্ঘটনা যেন নিশ্চিত ।দুর্ঘটনার কবলে পড়ে অনেকে হয়তো আহত হয় আবার অনেকে এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যায়।

দুর্ঘটনা প্রায় সব জায়গায় সকল ক্ষেত্রেই প্রযোজ্য ।আমরা যতই সাবধানতা অবলম্বন করি না কেন দুর্ঘটনা কখন আসবে তা কখনো কেউই বলতে পারিনা । আজকাল দুর্ঘটনা একটি সাধারণ বিষয়ে রূপান্তর হয়েছে।আমাদের সকল ক্ষেত্রে সব জায়গায় মানুষের দুর্ঘটনার কবলে পড়তে হয়। বাড়ির সাধারণ কাছ থেকে অফিস-আদালত,গাড়ি,লঞ্চ টার্মিনাল এমনকি আকাশে চালিত প্লেনের মধ্যে হয়ে থাকে নানা ধরনের দুর্ঘটনা।
এমনই একটি দুর্ঘটনা ঘটে গেছে প্লেন ল্যান্ডিং করানোর সময়। প্লেন “টেক অফ”এবং “লেন্ডিং” করানোর সময় অনেকটা সতর্কতা অবলম্বন করতে হয়। সতর্কতার বিষয় বস্তু গুলো একটু নড়চড় হলে ঘটে যেতে পারে বড় ধরনের অনেক দুর্ঘটনা। এই সকল দুর্ঘটনা এড়াতে প্লেনে থাকা ক্যাপ্টেন দের ভূমিকা অন্যতম। তারা এই সকল দুর্ঘটনা এড়াতে নানারকম পদক্ষেপ গ্রহণ করে থাকে ।

যাতে করে তাদের বিমানে থাকা যাত্রী গুলো কোন রকম ক্ষয়ক্ষতির সম্মুখীন না হয়। বিমানে থাকা ক্যাপ্টেন গুলো প্লেন “টেক অফ”করার সময় অনেকগুলো বিধি নিষেধ নিয়মকানুন দিয়ে দেয় যাতে করে প্লেনে থাকা যাত্রীদের কোনরকমে অসুবিধা না হয়। যাতে করে তারা খুব সহজেই বিমানে থাকা পাইলট বিমানটিকে উড়াতে পারে। ঠিক তেমনভাবেই প্লেন যখন রানওয়েতে ল্যান্ড করবে তখন ও বিমানে থাকা ক্যাপ্টেন তার যাত্রীদের বিভিন্ন ধরনের নিয়ম কানুন বলে দেয় ।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন
যাতে করে তারা যে কোনো দুর্ঘটনা এড়িয়ে সুন্দরভাবে রান ওয়েতে বিমানটি ল্যান্ড করতে পারে। বিমান “টেক অফ” ও “ল্যান্ডিং” করানো একটি জটিলতম। কাজ এটির মধ্যে যেকোনো একটি কাজ সম্পাদিত না হলে বিমানে থাকলে যাত্রী গুলো প্রয়োজন পড়ে যাবে চরম বিপদে। বিমানটিকে খুব সুন্দর করে টেকনিক খাটিয়ে রানওয়েতে ল্যান্ডিং করাতে হয় ।

ল্যান্ডিং করানোর সময় যদি কোনো ধরনের ভুল ত্রুটি থেকে থাকে তাহলে বিমানটি ধ্বংস হয়ে যাওয়ার বা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ল্যান্ডিং যদি সঠিকভাবে সম্পন্ন না হয় তাহলে রানওয়েতে এসে বিমান ক্ষতির সম্মুখীন হয়ে থাকে ।যাতে করে বিপদে পড়ে যায় বিমানে থাকা যাত্রী গুলো। ভুলত্রুটি সাথে যদি বিমান ল্যান্ডিং করা হয় তখন রানওয়েতে এসে বিমান দুমরে মুচড়ে একাকার হয়ে যাবে। অনেক সময় বিমানের ভুল ত্রুটি থাকার কারনে এরকমটা হয়ে থাকে।

You May Also Like

About the Author: