বন্যার সময় রাস্তর উপর দিয়ে ঝির ঝিল জল গরাচ্ছে , ডোবা থেকে বড় মাছ রাস্তায় এসে খেলা করছে তুমুল ভাইরাল ভিডিও..

বন্যার সময় রাস্তর উপর দিয়ে ঝির ঝিল জল গরাচ্ছে , ডোবা থেকে বড় মাছ রাস্তায় এসে খেলা করছে তুমুল ভাইরাল ভিডিও..

আচ্ছা একবার ভেবে দেখুন তো বড় কোন হাইওয়ে রাস্তা আর তার দুই পাশেই হল খাল বিল অথবা পুকুর। রয়েছে অনেক অনেক বড় বড় মাছ। আবার রাস্তা দিয়ে চলছে বড় বড় গাড়ি। দুই পাশের পুকুর থেকে বড় বড় মাছ বড় হাইওয়ে রাস্তা দিয়ে এক পুকুর থেকে অন্য পুকুরে যাচ্ছে। দৃশ্যটি দেখতে কেমন লাগবে খুব অসাধারণ নয় কি? ঠিক এমন একটি সুন্দর দৃশ্য ধরা পড়েছে এই ভিডিওটি তে। যা ইউটিউবে ছাড়ার পর মানুষের মন কেড়ে নিয়েছে প্রচন্ড পরিমাণ ভাইরাল হয়েছে ভিডিওটি।

মানুষ সুন্দরের পূজারী যেখানেই কোন সুন্দর থাকে সেখানে মানুষ হুমড়ি খেয়ে পরে দেখার জন্য। এরকম একটা সুন্দর দেখতে কে না চায়। এই ভিডিওটি দেখে যে কারোরই মন মুগ্ধ হয়ে যাবে। এরকম একটি দৃশ্য কারোরই মিস করা উচিত নয়। বন্যায় পুকুরের পানি রাস্তায় নেমে এলে মাছেরাও জানো এতে খুশি হয়ে খেলা করছে আনন্দেতে। প্রকৃতি যেন এক নতুন রূপে সেজে উঠেছে। সৌন্দর্যের লীলাভূমি এই পৃথিবী। পৃথিবীর এই রূপ একেক সময় একেক রকমের সৌন্দর্য নিয়ে হাজির হয় মানুষের সামনে।

বন্যার কারণে পরিবেশগত পরিবর্তনশীলতা এবং কাঠামোগত জৈব সম্প্রদায়গুলি বৃহৎ প্লাবনভূমি নদীগুলিতে সৃষ্টি করে তবে বন্যা নদীগুলোকে প্লাবন ভূমির সাথে সংযুক্ত করে এবং জলজ – পার্থিব ট্রানজিশন অঞ্চলগুলি জৈব উৎপাদনশীলতা এবং বাসস্থান বৈচিত্র্য উদ্দীপনা জঞ্জাল সরবরাহ করে। নদী – প্লাবনভূমি সংযোগ বিশেষত জলোচ্ছ্বাস যুক্ত নদীতে গুরুত্বপূর্ণ, যেখানে বাঁধ অপারেশন এবং শাখা-প্রশাখার সাথে যুক্ত পপি ভারসাম্যহীনতা পলল দ্বীপ সৃষ্টি করে । ডেল্টা বিশ্বের সবচেয়ে জৈবিকভাবে উৎপাদনশীল, পরিবেশগতভাবে বৈচিত্র্যময় বাস্তুতন্ত্রের মধ্যে রয়েছে তবুও তারা নিম্নমানের রয়েছেন ডেল্টা ব্যবস্থাপনা অগ্রযাত্রার জন্য মাছ সম্প্রদায়, জলজ বাসস্থান এবং বন্যার বাস্তু সংক্রান্ত প্রভাব সম্পর্কে প্রাথমিক তথ্য প্রয়োজনীয়।

বন্যা পরিবেশগত পরিবর্তনের উদ্বুদ্ধ করে। যা মাছের উৎপাদনশীলতা কে উদ্দীপ্ত করতে পারে এবং স্থির প্রবাহ ব্যবস্থার তুলনা প্রজাতি প্রাচুর্য, ঐশ্বর্য, সমতা এবং বৈচিত্র্য বৃদ্ধি করতে পারে । তবে, কিছু মাছ সম্প্রদায়ের কাঠামোগত সূচকগুলি বন্যায় আক্রান্ত হতে পারে না, যেমন উপরের অ্যামাজন নদীর । বন্যার প্রভাব গুলি দৈর্ঘ্য, ফ্রিকোয়েন্সি, সময়কাল, সময় এবং পানির স্তর পরিবর্তনের হার দ্বারা মধ্যস্থতা করা হয়। বন্যা প্রবর্তিত এবং দেশীয় মাছের উপর পার্থক্যমূলক প্রভাব ফেলতে পারে। যদিও দেশীয় মাছগুলি তাদের আদিবাসী পরিসরে নিয়ন্ত্রিত প্রবণতাগুলিকে আরও বেশি খাপ খাইয়ে নিতে পারে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন
স্থানীয় এবং প্রবর্তিত উভয় প্রজাতির নদীর-প্লাবনভূমি সংযোগ থেকে উপকৃত হতে পারে এবং বন্যার পরে আরও প্রচুর হয়ে উঠতে পারে। কিছু নদীতে বন্যা প্রজনন, নিয়োগ এবং প্রজাতির মাছের জনসংখ্যা বৃদ্ধিতে দেশীয় প্রজাতির তুলনায় বৃহত্তর পরিমাণে বাড়িয়ে তোলে। পরিশেষে, মৎস্য ব্যবস্থাপনার দৃষ্টিকোণ থেকে, খেলাধুলায় মাছ ধরা এবং বিনোদনমূলক প্রজাতির উপর বন্যার প্রভাব গুলোর মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ, যাতে প্রাকৃতিক সম্পদ সংস্থাগুলি খেলাধুলার মাছের উৎপাদন বৃদ্ধিতে পরিচালনার কৌশল গুলো প্রয়োগ করতে পারে। ডেল্টা মাছ এবং জলজ বাসস্থানের উপর বন্যার প্রভাব খুব কম বোঝা যায় না।

স্বল্পমেয়াদী বন্যার প্রভাব সম্পর্কে জ্ঞান বিশেষত বিরল হ’ল এই স্কেলের বেশিরভাগ গবেষণা ছোট ঠান্ডা পানির স্রোতে পরিচালিত হয় এবং মাঝারি আকারের নদী সমূহ । বন্যার ফলে অভ্যন্তরীণ স্যাক্রামেন্টো – সান জোয়াকিন রিভার ডেল্টা মাছের প্রবেশের সম্ভাবনা বেড়েছে এবং পপির ক্ষয় যা নাইজারে মাছের উৎপাদন এবং প্রাচুর্য হ্রাস করে নদী ব-দ্বীপ। বিপরীতে, বন্যা ওকাব্যাঙ্গো রিভার ডেল্টা মাছের প্রজনন, নিয়োগ এবং প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি নদী ডেল্টা সে বন্যার পরিবেশগত প্রভাব গুলি অধ্যয়নের জন্য একটি আদর্শ সিস্টেম। মিসৌরি নদী জলাধার সিস্টেম টি উত্তর আমেরিকার বৃহত্তম জলের স্টোরেজ সিস্টেম যা 90.5 কিলোমিটার 3 এর সম্মিলিত স্টোরেজ ক্ষমতা সহ ছয়টি ম্যানস্টেম ইম্পমেন্ট গুলো নিয়ে গঠিত।

You May Also Like

About the Author: