গিলক্রিস্ট বীরেন্দ্র শেবাগ ও গেইলকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন তামিম

গিলক্রিস্ট বীরেন্দ্র শেবাগ ও গেইলকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন তামিম

ক্রিকেট কিংবা পৃথিবীর যেকোনো কাজেই শুরু সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই ক্রিকেটে ওপেনিং পজিশনকে বলা হয় ব্যাটিং অর্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পজিশন। আর এই ওপেনিংয়েই টাইগারদের উড়ন্ত সূচনা এনে দেওয়ার দায়িত্ব এক যুগেরও বেশি সময় ধরে তামিম ইকবাল পালন করে চলছেন।

নিজের এই দায়িত্ব পালনের সময়ে মজার এক রেকর্ডই তৈরি করে ফেলেছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। ওয়ানডে ক্রিকেটে প্রথম ওভারে এখন সবচেয়ে বেশি রান তামিমের। তামিমের রান ৫১৭। তামিমের ঠিক পরেই রয়েছেন বীরেন্দ্র শেবাগ (৫০৩ রান), অ্যাডাম গিলক্রিস্ট(৫০১ রান),ক্রিস গেইল (৩৪৬ রান)।

মূলত ক্যারিয়ারের শুরুর দিকে বেশ আক্রমণাতক ব্যাটিং করতেন তামিম। ফলে প্রথম ওভার থেকেই প্রতিপক্ষের উপর চড়াও হওয়ার চেষ্টা করতেন এই ওপেনার। সেই চেষ্টার প্রেক্ষিতেই এখন প্রথম ওভারে বিশ্বের সবচেয়ে বেশি রান তামিমের। সময়ের সাথে সাথে আরো বেশি পরিণত হয়েছেন তামিম। তবে এখনো প্রথম ওভার থেকেই প্রতিপক্ষের উপর চড়াও হওয়ার সামর্থ্য রয়েছে ওয়ানডে অধিনায়কের।

এই ছোট্ট পরিসংখ্যানটি তামিমকে টি টোয়েন্টিতে খেলতে দেখতে না পারার সমর্থকদের আক্ষেপটি যেনো আরো একটু বাড়িয়ে দিলো। যেখানে সাম্প্রতিক সময় ওপেনাররা কিছুতেই প্রথমদিকে রান তুলতে পারছেন না। সেখানে তামিম ইকবাল থাকলে হয়তো প্রথম ওভার থেকেই প্রতিপক্ষের উপর চড়াও হতেন। লম্বা সময় ক্রিজে থাকার পাশাপাশি টাইগারদের রানের চাকাও সচল রাখতেন তিনি। নিঃসন্দেহে তিন সংস্করণের ক্রিকেটেই টাইগারদের সেরা ওপেনার তামিম ইকবাল খান। এই ছোট্ট পরিসংখ্যানটি আবারো যেন সেটাই মনে করিয়ে দিল।

You May Also Like

About the Author: