বাড়িরে উঠোনে বন্যার পানিতে ভেসে এসেছে মাছ, জানালায় বসে জাল দিয়ে মাছ শিকার করল যুবক, ভাইরাল ভিডিও..

মানবসভ্যতার প্রাচীনকাল থেকেই মানুষ ক্ষুধা নিবারণের জন্য অন্যান্য জীবজন্তু শিকার করার পাশাপাশি মাছ শিকার করার দক্ষতা অর্জন করেন। তারইা ধারাবাহিকতায় এখনো মানুষ বিভিন্নভাবে কেউ পেশা হিসেবে এবং কেউ সখের বসে মাছ শিকার করে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার । যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো।

এই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে একজন যুবক ঝাঁকি জাল দিয়ে বন্যার স্রোতে ভেসে আসা পানি থেকে মাছ ধরে। তিনি একটি ঝাঁকি জাল ব্যবহার করে মাছ ধরতেছে। বন্যা স্রোতে ভেসে আসা পানিতে ছোট ছোট অনেক পোনা মাছ থাকে। সেই মাছগুলো তার জালে আটকে যায় এবং সে উঠিয়ে নিয়ে আসে। এর জন্য তেমন কোন কষ্টই করতে হয় না তার। সে শুধুমাত্র ঘরের বারান্দা উপর দাঁড়িয়ে জাল ছিটকে মারে এবং কিছুক্ষণ পর তা টেনে আনলে দেখা যায় সেখানে অনেক মাছ আটকে আছে।

আপনি চাইলে আপনার বাড়ির আশেপাশে যদি এরকম বন্যা স্রোতে পানি ভেসে আসে সেখান থেকে মাছ ধরতে পারেন এই উপায়টি কাজে লাগিয়ে। অনেক মজার একটি ব্যাপার কিন্তু সবাই এটি উপভোগ করতে পারে না খুব কম মানুষের ভাগ্যে জোটে। ছোটবেলায় বন্ধুদের সাথে খালে বিলে ঝিলে অথবা বন্যা স্রোতের ভেসে আসা পানিতে মাছ ধরার মতো আনন্দ পৃথিবীতে আর নেই। খেলাধুলা তার মধ্যে মাছ ধরা সত্যিই ব্যাপারটা অনেক অসাধারণ।

বন্ধুদের সাথে পাল্লা দিয়ে মাছ ধরা বড় মাছ ধরতে পারল কে ছোট মাছ ধরল। এই সব স্মৃতি যেন আমাদের ছোটবেলার সেই দিন গুলো মনে করিয়ে দেয়। আজকাল শহুরে জীবনে এরকম মাছ ধরার চিত্র দেখাটা অনেক মুশকিল হয়ে গেছে। কিন্তু গ্রামের ছেলেরা এখনো বন্ধুদের সাথে মিলে বৃষ্টির পানিতে ভিজে পুকুর থেকে মাছ ধরে এবং খেলাধুলা করে। শৈশবের সেই দিনগুলি যেন আমাদের চোখে ভেসে আসে মাছ ধরার কথা মনে পরলে। মাছ ধরার সহজ ঠিক ততটাই আমার কঠিন।

মাছ ধরার কিছু কৌশল আছে যা শিখতে পারলে আপনি সহজেই অনেক সহজে মাছ ধরতে পারবেন। ছোটবেলায় খেলার ছলে বন্ধুদের সাথে মাছ ধরা আর পেশাগত কারণে মাছ বিক্রির জন্য ধরার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। যে জেলেরা অনেক রকমের কৌশল অবলম্বন করে যাতে তারা অল্প কষ্টে বেশি মাছ পেতে পারে এবং তা বাজারে বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করতে পারে। একজন জেলে বিভিন্ন ধরনের মাছ ধরার সরঞ্জাম ও কৌশল ব্যবহার করে মাছ ও সামুদ্রিক জীবন খাবারের জন্য বিক্রি করতে বা টোপ হিসাবে ব্যবহার করতে পারে এই ভূমিকায়,
ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটিতে যে প্রক্রিয়ায় মাছ ধরা হয়েছে এই প্রক্রিয়ায় মাছ ধরা বেশ কঠিন। কেননা এই ক্ষেত্রে যে জালটি ব্যবহার করা হয়েছে এটি বেশ ভারী হয়ে থাকে। এবং এই যা দিয়ে মাছ ধরা পূর্বে বেশ দক্ষতা অর্জন করতে হবে। এই জালটি এক বিশেষ পদ্ধতিতে দুই হাতে তিনটি ভাগ করে ধরে নিতে হয়, তারপর খুব জোরে সামনের দিকে ছুড়ে মারতে হবে। সঠিক পদ্ধতি ধরতে পারেন এবং ছুড়ে মারতে পারলেই এই জালটি সুন্দর করে ছড়িয়ে পড়বে।

অন্যথায় জাল যদি ছড়িয়ে না পড়ে তাহলে এর মধ্যে মাছ আটকাবে না। তাই এই প্রক্রিয়ায় মাছ ধরার জন্য অবশ্যই পূর্ব অভিজ্ঞতা প্রয়োজন। তবে যারা এই পদ্ধতিতে মাছ ধরতে পারে তাদের কাছে খুবই সহজ। এই পদ্ধতিটি একটি প্রাচীনতম পদ্ধতি ।বিশেষ করে পুকুর কিংবা খাল বিল এর মত ছোট স্থান থেকে এই জাল দিয়ে মাছ ধরা হয়।এই জালগুলোতে ছোট থেকে বড় সকল প্রকার মাছই আটকা পড়ে। উক্ত ভিডিওটির মাধ্যমে আপনারা এই জাল দিয়ে কিভাবে মাছ ধরা হয় তা অবশ্যই দেখতে পারবেন।

You May Also Like

About the Author: