দুই টেস্ট ও তিন ওয়ানডে খেলতে বাংলাদেশ সফরে আসছে ভারতে জেনেনিন সূচীর সম্ভাব্য সময়

একটা সময়ে ছিল পাকিস্তান ভারতের ক্রিকেট মাঠে লড়াই দেখতে মুখিয়ে থাকত পুরো ক্রিকেট বিশ্ব, কিন্তু দুই দেশের অস্বাভাবিক পরিস্থিতির কারণে হচ্ছে কোন দ্বিপাক্ষিক সিরিজ। তবে উপমাহদেশীয় ক্রিকেটে এখন সেই লড়াইটা চলে বাংলাদেশ ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজে।

সাত বছর পর দুই টেস্ট এবং তিন ম্যাচ সিরিজের ওয়ানডে খেলতে আগামী নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে ভারতীয় ক্রিকেট দল।প্রতিবেশী দুই দেশ হলেও তাদের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের আয়োজন হয়না বললেই চলে।বহু অপেক্ষার পর আগামী নভেম্বরে দুই টেস্ট এবং তিন ওয়ানডে খেলতে বাংলাদেশ সফর করবে ভারত।

ভারত ২০১৫ সালে সবশেষ বাংলাদেশ সফরে এসে টেস্ট এবং ওয়ানডে মুখোমুখি হয়েছিল বাংলাদেশের।সেবার বাংলাদেশ ওয়ানডে সিরিজে ভারত কে ২-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল।অপরদিকে ভারত টেস্ট সিরিজে জয় লাভ করে ১-০ ব্যবধানে।তার পর সময় পার হলেও ভারত আর বাংলাদেশের মাটিতে খেল্যে আসেনি।তবে সব শেষ ২০১৮ ও ২০১৯ সালে ভারত সফর করে বাংলাদেশ। তখন দুইদল মুখোমুখি হয়েছিল টেস্ট সিরিজে।

তবে আগামী নভেম্বরে আবারও দেখা যাবে দুই প্রতিবেশীর ক্রিকেটের লড়াই। আগামী কয়েক মাস খুব ব্যস্থ সময় পার করবে বাংলাদেশ এবং ভারত দুই দলই।এই সময়ে ভারত দ্বিপাক্ষিক মুখোমুখি হবে যথাক্রমে ইংল্যান্ড, ওয়েষ্ট ইন্ডিস এবং অস্ট্রেলিয়ার সাথে।

বাংলাদেশ এ সময়ে খেলা রয়েছে জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ডের সাথে।তাছাড়া আগামী অক্টোবরে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ করেই দুই দল উড়াল দেবে ঢাকার উদ্দেশ্যে। তবে এই সিরিজের সূচি এখনো ঠিক না হলেও জানাগেছে ভারত – বাংলাদেশের মধ্যকার এই সিরিজ শুরু হবে নভেম্বরের শেষ সপ্তাহে।

You May Also Like

About the Author: