ব্রেকিং নিউজঃ একনজরে দেখেনিন আসন্ন এশিয়া কাপের চূড়ান্ত সময়সূচী

শ্রীলঙ্কার রাজনৈতিক-অর্থনৈতিক সংকটের কারণে এশিয়া কাপ সময়মতো হবে কি না তা নিয়ে শঙ্কা ছিল। শঙ্কা ছিল শ্রীলঙ্কায় ভেন্যু নিয়েও। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে হলেও পরিবর্তন এসেছে টুর্নামেন্টের ভেন্যুতে। শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপের আসর চলে গেছে সংযুক্ত আরব আমিরাতে। এবারের এশিয়া কাপের আসর মাঠে গড়াচ্ছে আগামী ২৭ আগস্ট এবং টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর।

এশিয়া কাপ ২০২২ আসরের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।আসন্ন ২০২২ এশিয়া কাপে মোট ৬টি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং আফগানিস্তান সরাসরি খেলবে মূল পর্বে, সঙ্গে থাকবে একটি বাছাইপর্বের দল। এশিয়া কাপের জন্য বাছাইপর্বের ম্যাচ শুরু হবে ২১ আগস্ট শুরু হবে। হংকং, কুয়েত, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব-আমিরাত এই প্রতিযোগিতায় অংশ নেবে।এবারের এশিয়া কাপ সংযুক্ত আরব আমিরাতে হলেও আয়োজকের মর্যাদা থাকছে শ্রীলঙ্কা ক্রিকেটেরই।

১৫তম এশিয়াক কাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কা মুখোমুখি হবে আফগানিস্তানের।পরের দিন দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে লড়বে ভারত ও পাকিস্তান।‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান। ‘বি’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে যুক্ত হবে কোয়ালিফায়ার রাউন্ড থেকে আসা একটি দল।কোয়ালিফাইং রাউন্ডে লড়বে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর এবং হংকং। এই চার দলের মধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষ দল যুক্ত হবে মূল পর্বে।

বাংলাদেশের প্রথম ম্যাচ ৩০ আগস্ট আফগানিস্তানের সঙ্গে। দ্বিতীয় ম্যাচ ১ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে।২০১৮ সালে অনুষ্ঠিত হওয়া সবশেষ আসর হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আবারের আসরও হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে।

এশিয়া কাপ ২০২২ এর সূচি-

শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান (গ্রুপ বি)- ২৭ আগস্ট, দুবাই
ভারত বনাম পাকিস্তান ( গ্রুপ এ)- ২৮ আগস্ট, দুবাই

বাংলাদেশ বনাম আফগানিস্তান (গ্রুপ বি)- ৩০ আগস্ট, শারজাহ
ভারত বনাম কোয়ালিফায়ার (গ্রুপ এ)- ৩১ আগস্ট, দুবাই

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ (গ্রুপ বি)- ১ সেপ্টেম্বর, দুবাই
পাকিস্তান বনাম কোয়ালিফায়ার (গ্রুপ এ)- ২ সেপ্টেম্বর, শারজাহ

সুপার ফোর-

বি১ বনাম বি২- ৩ সেপ্টেম্বর, শারজাহ
এ১ বনাম এ২- ৪ সেপ্টেম্বর, দুবাই
এ১ বনাম বি১- ৬ সেপ্টেম্বর, দুবাই

এ২ বনাম বি২- ৭ সেপ্টেম্বর, দুবাই
এ১ বনাম বি২- ৮ সেপ্টেম্বর, দুবাই

বি১ বনাম এ২- ৯ সেপ্টেম্বর, দুবাই
ফাইনাল- ১১ সেপ্টেম্বর- দুবাই।

You May Also Like

About the Author: