ধান ক্ষেতের উপর কারেন্ট জাল পেতে প্লাসটিকের বক দিয়ে ফাদ তৈরি করে মূহুর্তেই বকের ঝাক শিকার করতেছে কিছু অসাধু চক্র ভিডিও ভাইরাল..

আমরা সকলেই জানি যে মানবসভ্যতার আদি যুগ থেকে মানুষ বেঁচে থাকার জন্য বিভিন্নভাবে বিভিন্ন প্রাণী শিকার করে আসছে। শিকারি প্রাণীদের মধ্যে পাখি অন্যতম।কিন্তু বর্তমানে তা ধরা একেবারেই নিষিদ্ধ। কেননা পাখি আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে। কিন্তু আমরা তা শিকার করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে।সচরাচর হেমন্তের পরেই আসে শীত। তবে এবার প্রকৃতির নিয়ম ভেঙে একটু আগেই শীতের আগমন ঘটেছে। শীতের তীব্রতা ধীরে ধীরে বেড়েই চলেছে।

শীত এলেই প্রতিবছর নাম না জানা হাজারো পাখির আগমন ঘটে আমাদের দেশে। আন্তর্জাতিকভাবে জলচর পাখির জন্য স্বীকৃত অনেক জায়গা ভারতের সীমানায় রয়েছে। শীত এলেই এসব এলাকার খাল-বিল, হাওর-বাওর, পুকুর, জলাশয় প্রাণবন্ত হয়ে ওঠে এদের কলকাকলিতে। হাজার হাজার মাইল পাড়ি দিয়ে আসে নাম না জানা এসব পাখি। আমরা এদের অতিথি পাখি বলে থাকি।শিকারি পাখি গুলোর মধ্যে বক অন্যতম পাখি।

আমাদের দেশের খাল বিল,নদ-নদী ও হাওর বাওর গুলোর আশেপাশে বক দেখা যায় ।সাধারণত বিভিন্ন পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। তবে সকল ধরণের পাখি শিকার করে না। যে সমস্ত কাজগুলোকে শিকার করা হয় সেগুলো কে শিকার যোগ্য কাকে বলা হয়। আমরা অনেকেই জানি যে, যে সমস্ত বুনো পাখি খাদ্যের জন্য শিকার করা হয় বা শিকারের যোগ্য, তাদের শিকারযোগ্য পাখি বা গেম বার্ড বলে। বুনো এই অর্থে যে এরা গৃহপালিত নয়।

এদের গেম বার্ড বলা হয় কারণ এদের শিকার করাটা অনেকসময় একধরনের বিনোদন হিসেবে গণ্য করা হয়। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে খাদ্য এবং বিনোদনের উদ্দেশ্যে পাখি শিকার করা হয়। অঞ্চল ভেদে কোন ধরনের পাখি শিকার করা যায় আর কোন ধরনের পাখি শিকার করা যায় না তা নির্ভর করে ঐ অঞ্চলে পাখির প্রাপ্যতা, বৈচিত্র্য, আঞ্চলিক স্বাদ, আবহাওয়া এবং শিকার আইনের ওপর।

বিভিন্নভাবে ফাঁদ তৈরি করে পাখি শিকার করা হয়।পাখি শিকার করার কৌশল নানা রকমের। জাল পেতে, ফাঁদ পেতে শিকার ধরা হয়। আবার বাজ, ঈগল ইত্যাদি শিকারী পাখি ব্যবহার করে শিকারযোগ্য পাখি জড়ো করে ব্যস্ত রাখা হয়। তারপর গুলি করে শিকার করা হয়। আলোর ফাঁদ, চলার পথে তার বেঁধে রেখে, নিক্ষেপণযোগ্য অস্ত্র নিক্ষেপ করেও শিকার ধরা যায়। এর মধ্যে দেশীয় কিছু ফাদ রয়েছে যা দিয়ে আমরা গ্রামে যারা বড় হয়েছি তারা ছোটবেলায় বিভিন্ন পাখি শিকার করেছে।

আজকের ভিডিওটিতে একটি ছেলে ধানক্ষেত থেকে বক ধরার চিত্র ধারণ করেছে। ভিডিওটিতে কয়েকটি ছেলে লম্বা একটি কারেন্ট জাল নিয়ে ধান ক্ষেতের উপর দিয়ে টেনে নিয়ে যাচ্ছে। এ সময় ধানক্ষেতে বক পাখি খাদ্যের সন্ধানে বিচরণ করে থাকে। আর যখন তাদের উপর দিয়ে এই জালটা টেনে নেয়া হয় তখন ধানক্ষেতে থাকা বক গুলো জালে আটকা পড়ে।এভাবেই চলছে পাখি নিধন। বর্তমানে এইসব বিভিন্ন বন্যপ্রাণী দমন চক্রগুলো কে আইনের আওতায় আনার জন্য সরকার বিভিন্ন ভাবে কাজ করছে।

বর্তমানে ইউটিউব কিংবা বিভিন্ন যোগাযোগ মাধ্যমে এ ধরনের বিভিন্ন শিকারের ভিডিও প্রচুর পরিমাণে ভাইরাল হয়ে থাকে। ঠিক তেমনি আজকের ভিডিওটিতে যে পদ্ধতিতে বক শিকার করা হয়েছে তা প্রচুর পরিমাণে ভাইরাল হয়। এ পদ্ধতিতে খুব সহজেই কম পরিশ্রমে এবং কম সময়ে অনেকগুলো পাখি ধরা সম্ভব। ভিডিওটিতে কিভাবে বক গুলো ধরেছে তা দেখতে নিচের ভিডিওটি দেখতে পারেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

You May Also Like

About the Author: