ছেলেদের গো’পন ক্ষমতা ক্ষ’তিগ্রস্থ হয় যে ৬ কারণে! ৫নম্বরটা জানলে বেশি অ’বাক হবেন..

khelaprotidin.com 2022 07 28T235701.299

একটা ছেলে দেখতে সুদর্শন ‘হতে পারে। যৌ’’ ক্ষ’মতার দিক থেকে সে একটিভও ‘হতে পারে। তার মানে এই নয় যে, সে বাবা ‘হতে স’ক্ষম। সে বাবা ‘হতে স’ক্ষম হবে কি, হবে না তা নির্ভর করবে তার সিমেনে স্পা’র্মের কোয়ালিটি ও পরিমাণের উপর।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অসতর্কতার কারণে অনেকের স্পা’র্মের কোয়ালিটি ন’ষ্ট হয়ে যায়। এজন্য সচেতনতার বিকল্প নেই। চিকিৎসা বিজ্ঞান বলছে, বেশ কয়েকটি কারণে ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্রস্থ ‘হতে পারে।নিচে গু’রুত্বপূর্ণ ছয়টি কারণ উল্লেখ করা হলো-

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

১) সিমেনে স্পা;র্মের কোয়ালিটি ও পরিমাণের বি’ষয়টি কখনো কখনো জেনেটিকভাবে নির্ভর করে। আসলে সব রো’গেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। কারো পূর্বপুরু’ষ যদি স’ন্তান জ’ন্ম’দানে অ’ক্ষম থেকে থাকে কিংবা

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

দেরীতে স’ন্তান হয়ে থাকে তবে তাঁর মধ্যেও সেই প্রভাব পড়তে পারে।২) কোনো পুরু’ষ যদি ধূ’মপায়ী হয়, কিংবা নিয়মিত ম’দ-মা’দক সেবন করে থাকে এটি তার সিমেনে প্রভাব ফেলবে। এতে করে স্পা’র্মের কোয়ালিটি কমে যাব’ে।

৩) সে ( ছেলে) যদি কোনো গরম আবহাওয়াযুক্ত পরিবেশে কাজ করে, বা গরম আবহাওয়ায় বেশি সময় দেয় তাহলেও তার স্পা’র্ম ক্ষ’তিগ্রস্থ হবে। ৪) অনেকে রোজ গরম পানিতে গোসল করে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এ কারণেও অনেক সময় স্পা’র্ম কমে যায়।৫) কেউ কেউ খুব টাইট অ’ন্তর্বাস পড়ে। এটিও স্পা’র্মের কোয়ালিটি ন’ষ্ট করার জন্য যথেষ্ট।৬) এছাড়া ছেলেদের ডায়াবেটিস থাকলে,

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মা’নসিক চা’প থাকলে, সে যদি কোনো মেডিসিন ব্যবহার করে, যে মেডিসিনের সাইড অ্যাফেক্ট হিসেবে স্পা’র্মের কোয়ালিটি ন’ষ্ট হয় তাহলে ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্রস্থ হয়।

লেখক: ডা. কাজী ফয়েজা আক্তার, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। কনসালটেন্ট, ইমপালস হা’সপাতাল। ও সহকারী অধ্যাপক, গাইনি, প্রসূতি রো’গ বিশেষজ্ঞ ও সার্জন।

You May Also Like