বি’ছানা’য় ঝ’ড় তুলতে হলে সপ্তাহে তিনদিন এই চারটি খাবার খান..

শরীরে পু’ষ্টির চাহিদা পূরনের জন্য আমাদের বিভিন্ন রকম খাবার খেতে হয়। পুষ্টি আমাদের সকলের শ”রীরেই দরকার। সারাদিন কাজ করার জন্য, পড়াশোনা করার জন্য, যে কোন কাজে পুষ্টি দরকার। এমনকি সে”ক্সে’র জন্যও শ’রীরে এ’না’র্জি দরকার হয়।

এমন কিছু খাবার আছে যা শরীরের সে”ক্স বাড়াতে স’ক্ষ’ম। সে”ক্স ঠিক রাখতে শ’রীরের এ’ন্ড্রোক্রা’ইন সিস্টেম ঠিক রাখা দরকার। আর শ’রীরে পর্যা’প্ত পরিমানে ভি’টা’মিন এবং মি’না’রেলস থাকলে সে”ক্সের ঘা’টতি হয়না। এন্ড্রোক্রাইন সিস্টেম শরীরের ই’স্ট্রোজে’ন এবং টে’স্টো’স্টে’রনের মাত্রা বজায় রাখে। এমনই কিছু খাদ্য আপনার যৌ”ন ই’চ্ছা নিয়ন্ত্রন করে। আপনার পা’রফর’মেন্স নিয়ন্ত্রন করে। তাহলে জেনে নিন খাদ্য গুলি কি কি.

১। দুধ ঃ দুধ একটি এমন পানীয় যাতে সমস্ত রকম পুষ্টিগুণ রয়েছে, সমস্ত প্রানীজ ফ্যা’ট আছে। অনেকে ফ্যাট জাতীয় খাবার খেতে পছন্দ করেনা। কিন্তু দুধে আছে এমন

ফ্যা’ট যা শ’রীরে মেদ না বাড়িয়ে সমস্ত পুষ্টির ঘা’টতি পূরন করে। আপনি যদি শরীরের সে”ক্স হ”রমো”ন বাড়াতে চান তাহলে রোজ আপনার খাদ্য তালিকায় রাখুন দুধ।

২। ঝিনুক ঃ আপনি যদি আপনার যৌ”ন জীবন ভালোভাবে উ’পভো’গ করতে চান তাহলে এবার থেকে রো’জ খাওয়া শুরু করুন ঝিনুক। ঝি”নুকে থাকে প্রচুর পরিমানে জি’ঙ্ক। জি’ঙ্ক শু’ক্রা’ণু বাড়াতে সাহায্য করে। তার সঙ্গে যৌ”ন ইচ্ছা বৃদ্ধি করে। ঝি’নুক কাঁ’চা খান অথবা রান্না করে খান, আপনি যৌ”ন জী’বনে উপকার পাবেনই।

৩। ডি’ম ঃ ডি’ম সি’দ্ধ হোক বা ভাজা যেভাবেই খান তাতে পুষ্টি পাবেন। ডিমে আছে প্রচুর পরিমানে ভি’টামিন বি, ভি’টামিন বি ৬। যা শ’রীরের হর”মো’নের তারতম্য বজায় রাখে, মা’নসিক চা’প কমায়। আপনি নিজের স্বা’স্থ্যের উন্নতি চাইলে রোজ সকালে খান একটি করে ডি’ম। আপনার শ”রী”র শ’ক্তিশা’লী হবে এবং যৌ”ন ক্ষ’মতা বৃ’দ্ধি পাবে।

৪। বাদাম ঃ চীনা বাদাম, কাজু বাদাম, পেস্তা ইত্যাদি খাবারে আছে প্রচুর পরিমানে ম’নোস্যা’চুরে’টেড ফ্যা’ট। এগুলি শ”রীরের জন্য প্রয়োজনীয় কো”লেস্টেরল তৈরী করে। সে”ক্স হ’রমো’ন কাজ করার জন্য কো”লেস্টেরল খুব দরকার। তাই প্রতিদিন চেষ্টা করুন অ’ল্প বাদাম খাওয়া। এতে আপনার যৌ”ন স্বা’স্থ্য ভালো থাকবে।

৫। পালং শাক ঃ পালং শাকে আছে ম্যা’গনে’সিয়াম। ম্যা’গনে’সিয়াম শ’রীরের র’ক্ত চলাচল সঠিক ভাবে করতে সাহায্য করে। গবেষকরা বলেন শরীরে ঠিকমত র’ক্ত চলাচল করলে যৌ”ন উ’দ্দীপনাও বাড়ে। পালং শাকের সঙ্গে আরো কিছু সবজি খেতে পারেন। এর ফলে আপনার স্বা’স্থ্য উন্নতি হয়, সাথে যৌ”ন স্বা’স্থ্যও উন্নত হয়।

You May Also Like

About the Author: