এবার কোপা আমেরিকায় খেলবে ১০ দল, দেখেনিন পূর্ণাঙ্গ সূচি!

লাতিন আমেরিকার বাইরের কোনো দল অংশ নিচ্ছে না কোপা আমেরিকার এবারের আসরে। সদস্য ১০ দল নিয়েই প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)। মহামারীকালে সব সূচি এলোমেলো হয়ে যাওয়ায় গত মাসে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই থেকে নাম সরিয়ে নেয় এশিয়ার দুই দল কাতার ও অস্ট্রেলিয়া।

তাদের জায়গায় নতুন দলকে আমন্ত্রণ জানানোর বিষয়ে ভাবছিল কনমেবল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যস্ত সূচির কারণে এই ভাবনা থেকে সরে আসে তারা। গত বছর গ্রীষ্মে (জুন-জুলাইয়ে) কোপা আমেরিকা মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু করো’নাভাই’রাসের প্রা’দুর্ভাবে তা স্থগিত হয়ে যায়।

আর্জেন্টিনা ও কলম্বিয়ায় হতে যাওয়া আসরের পরিবর্তিত সূচি বৃহস্পতিবার প্রকাশ করেছে কনমেবল। আর্জেন্টিনার বুয়েনস আইরেসে হবে উদ্বোধনী ম্যাচ। পূর্ব ঘোষণা অনুযায়ী, বুয়েনস আইরেসের মনুমেন্তালে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গত আসরের দুই সেমি-ফাইনালিস্ট আর্জেন্টিনা ও চিলি।

দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গে ‘এ’ গ্রুপে আছে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, অস্ট্রেলিয়া, বলিভিয়া, চিলি ও প্যারাগুয়ে। ‘বি’ গ্রুপে ৯ বারের শিরোপা জয়ী ব্রাজিলের সঙ্গী কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা, একুয়েডর ও পেরু। এদের মধ্যে অস্ট্রেলিয়া ও কাতার অতিথি দল।

চিলির বিপক্ষে ম্যাচের পর ১৫ জুন উরুগুয়ে, ১৯ জুন প্যারাগুয়ে, ২২ জুন অস্ট্রেলিয়া এবং ২৭ জুন বলিভিয়ার বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। ১২ জুন কলম্বিয়া-একুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে ‘বি’ গ্রুপের খেলা। গত আসরের চ্যাম্পিয়ন ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৩ জুন; ভেনেজুয়েলার বিপক্ষে। এরপর ১৭ জুন পেরু, ২১ জুন কাতার, ২৪ জুন কলম্বিয়া ও ২৮ জুন একুয়েডরের বিপক্ষে মাঠে নামবে তিতের দল

সংশ্লিষ্ট খবর

Leave a Comment