টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ট্রিপল সেঞ্চুরি হাকিয়েছে যে ৮ দল

টেস্ট খেলাকে ক্রিকেটের সেরা ফর্ম্যাট হিসেবে বেছে নেওয়া হয়। খেলোয়াড়দের আসল দক্ষতার পরিচয় পাওয়া যায় টেস্ট ক্রিকেটে। ১৫০ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে কেবল ৩১ বারই ট্রিপল সেঞ্চুরি হয়েছে। তবে বিশ্বের বহু তাবড় তাবড় ব্যাটসম্যানেরও এই বিশেষ কৃতিত্বটি অর্জন করতে পারেন নি। বিশ্বের ১২টি দেশের মধ্যে মাত্র ৮ টি দলের টেস্ট ম্যাচে ট্রিপল সেঞ্চুরি রয়েছে। যেখানে আয়ারল্যান্ড, আফগানিস্তান, বাংলাদেশ এবং জিম্বাবুয়ের কোনও খেলোয়াড়ই ৩০০ রান করতে পারেনি। এবার জেনে নেওয়া যাক, টেস্ট ক্রিকেটে সর্বাধিক ট্রিপল সেঞ্চুরি রয়েছে যে ৮টি দলের —

১) অস্ট্রেলিয়া: ৮টি-: এই তালিকায় প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া দল। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ক্যাঙ্গারু দলের মোট আটটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। (ডন ব্র্যাডম্যান – ২, বব সিম্পসন, বব কাপার, মার্ক টেলর, ম্যাথু হেডেন, মাইকেল ক্লার্ক ও ডেভিড ওয়ার্নার)

২) ওয়েস্ট ইন্ডিজ: ৬টি-: এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে মোট ছয়টি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছে ক্যারিবীয় ব্যাটসম্যানেরা। (গারফিল্ড সোবার্স, লরেন্স রো, ব্রায়ান লারা – ২ ও ক্রিস গেইল – ২)

৩) ইংল্যান্ড: ৫টি-: এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ডের দল। যে দেশে প্রথম ক্রিকেট এর সূত্রপাত হয়েছিল সেই দেশের খেলোয়াড়দের ব্যাট থেকে আসে মোট পাঁচটি ট্রিপল সেঞ্চুরি। (অ্যান্ডি সান্ডাম, ওয়ালি হ্যামন্ড, লেন হাটন, জন এডরিচ ও গ্রাহাম গুচ)

৪) পাকিস্তান: ৪টি-: এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান দল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে পাক ব্যাটসম্যানরা মোট চারটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। (হানিফ মোহাম্মদ, ইনজামাম-উল-হক, ইউনিস খান ও আজহার আলী)

৫) ভারত ও শ্রীলঙ্কা: ৩টি-: ভারত ও শ্রীলঙ্কা দল যৌথভাবে এই তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছে। আন্তর্জাতিক টেস্টে ক্রিকেটে এই দুই দলের তিনটি করে ট্রিপল সেঞ্চুরি রয়েছে। ভারতীয় দলের হয়ে বীরেন্দ্র শেহবাগ একাই দুটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর অন্যটি করুন নায়ারের ব্যাট থেকে আসে। এছাড়া শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে হলেন সনথ জয়সুরিয়া, মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা।

৬) দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড: ১টি-: এই তালিকায় যৌথভাবে ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড দল, যাদের একটি করে ট্রিপল সেঞ্চুরি রয়েছে। দক্ষিণ আফ্রিকার একমাত্র ব্যাটসম্যান হিসেবে হাশিম আমলা ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন মাকুল্যাম ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment