বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে অনন্য রেকর্ড গড়লেন কোহলি

বিরাট কোহলি, বর্তমান সময়ের অন্যতম সেরা ক্রিকেটার বলা হয় তাকে। অনেকেই বলে থাকেন সময়ের সেরা ক্রিকেটান তিনিই। কেনই বা বলবেন না, কোহলি মানেই যে রেকর্ড! কোহলি মানেই যে রানের ফোয়ারা।

যদিও ভারত অধিনায়ক বেশ কয়েকম্যাচ থেকেই রানের দেখা পাচ্ছিলেন না। তবে কিছুদিন পর হলেও আবারো পুরোন রুপে দেখা গেলো তাকে। ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে দারুণ ফিফটিতে এবার দলকে জিতিয়ে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন ভারতীয় কাপ্তান। যেন আগের ইনিংসে শূন্যের ক্ষোভটা ঝাড়লেন। জবাব দিলেন ভারতীয় পুলিশদেরও।

এমন বীরত্বপূর্ণ ইনিংসের দিনে কোহলি গড়লেন অনন্য এক রেকর্ড। যেই রেকর্ডে কি কোহলি ছাড়া নেই আরো কোন ক্রিকেটারের নাম। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩০০০ রানের ক্লাবে প্রবেশ করেছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান।

মাইলস্টোনে পৌঁছতে কোহলির প্রয়োজন ছিল ৭২ রান। মাইলফলক প্রথম ম্যাচেই পৌঁছনোর হাতছানি ছিল কোহলির সামনে। শূন্য রানে আউট হয়ে বসায় সে যাত্রায় নজির গড়া হয়নি ভারত অধিনায়কের। আহমেদাবাদেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে অধিনায়কোচিত ম্যাচে ৪৯ বলে ৭৩ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে এই রেকর্ড গড়েন কোহলি।

৮৭ ম্যাচের ৮১ ইনিংসে ভারত অধিনায়কের টি-২০ রান দাঁড়াল ৩০০১। বলা বাহুল্য, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি রান সংগ্রহ করার রেকর্ড বিরাট কোহলির নামেই রয়েছে।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল। তিনি ৯৯ ম্যাচের ৯৫ ইনিংসে ২৮৩৯ রান করেছেন। তিন নম্বরে রয়েছেন ভারতের সহ অধিনায়ক রোহিত শর্মা। ১০৮ ম্যাচের ১০০ ইনিংসে হিটম্যান সংগ্রহ করেছেন ২৭৭৩ রান।

Related Post

x