বাংলাদেশের কোচিং দ্বায়িত্ব পালন করতে চান না ভেট্টোরি

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন দুই টেস্ট সিরিজে স্থানীয় স্পিন কোচের ওপরই ভরসা করতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। কেননা করোনা প্রটোকলের কারণে বাংলাদেশ দলের সঙ্গে স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করতে চান না নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ও অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি।

বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানান, বর্তমানে নিউজিল্যান্ডে বাংলাদেশের সঙ্গেই রয়েছেন ভেট্টোরি। সীমিত ওভারের সিরিজে বাংলাদেশকে অনুশীলনে সহায়তা করবেন। তবে এই মুহূর্তে অন্য দেশে ভ্রমণ করতে পারছেন না ভেট্টোরি।
নিউজিল্যান্ড থেকে ফেরার তিন থেকে চারদিন পরই আগামী এপ্রিলে শ্রীলঙ্কা সফরের জন্য দেশ ছাড়বে বাংলাদেশ দল। আকরাম বলেন, শ্রীলঙ্কা সফরে আমরা স্থানীয় স্পিন বোলিং কোচকে প্রাধান্য দেব।

তিনি আরো বলেন, দেখা যাক কি ঘটে। করোনা পরিস্থিতির কারণে আমরা সমস্যায় আছি। ভেট্টোরির সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ (গেল বছরের টি-টুয়েন্টি বিশ্বকাপ) পর্যন্ত চুক্তি হয়েছিলো।
আকরাম বলেন, ‘করোনার সময়ে নিউজিল্যান্ড থেকে আসা ও যাওয়ার মধ্যে বড় ধরনের সিস্টেমেটিক সমস্যা রয়েছে। তাই আপাতত আমরা তাকে নিউজিল্যান্ডের বাইরে পাচ্ছি না। ভবিষ্যতে কি ঘটবে তা নিয়ে আমরা চিন্তা করবো। আপাতত, একজন স্থানীয় কোচ শ্রীলঙ্কা সফরে আমাদের স্পিন বিভাগকে দেখভাল করবেন।

class="tie-appear" src="https://i.imgur.com/Hjjwsnc.jpg" />

বিসিবির সঙ্গে ভেট্টোরির চুক্তির মেয়াদ শেষ হলেও নতুন চুক্তির আওতায় নিউজিল্যান্ড সফরে টাইগারদের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করছেন তিনি। বাংলাদেশের সঙ্গে এটি ভেট্টোরির তৃতীয় অ্যাসাইনমেন্ট। এর আগে ২০১৯ সালে ভারত সফরে ও গেল বছর ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দায়িত্ব পালন করেন ভেট্টরি।
ভেট্টোরির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার সাথে বিসিবি জাতীয় দলের জন্য নতুন স্পিন কোচের সন্ধান শুরু করে। যদিও এত কম সময়ে টাইগারদের জন্য বিশ্বমানের কোচ খুঁজে পাওয়া বিসিবির পক্ষে সহজ কাজ হবে না, বলে জানান আকরাম।

সাবেক অধিনায়ক আকরাম জানান, শ্রীলঙ্কা সিরিজের সবকিছু চূড়ান্ত হলেও কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে এখনও শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে কথা হচ্ছে। সুবিধা বিবেচনা করে আমরা কলম্বোতে কোয়ারেন্টাইনে থাকতে চাই, কিন্তু তারা আমাদের শহরের বাইরে রাখতে চায়।

আমরা আশা করি, দু’দিনের মধ্যে আমরা সিদ্বান্তে পৌঁছাতে পারবো।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অন্তর্ভুক্ত দুই ম্যাচের টেস্ট সিরিজটি দু’বার স্থগিত হয়েছে। প্রথমদিকে, করোনার প্রাদুর্ভাবের কারণে এবং পরবর্তীতে কোয়ারেন্টাইন ইস্যুতে দু’বোর্ডের মধ্যে মতো পার্থক্য থাকায়।

এটি নিশ্চিত হওয়া গেছে যে এবার টেস্ট সিরিজটি অনুষ্ঠিত হবে। দু’টি টেস্টের ভেন্যু একই হবে বলে জানান আকরাম।

Related Post