১৩৪ বছরের রেকর্ড থেকে সরে দাঁড়াতে আরও একাবার সুযোগ পেলেন মুমিনুল

টেস্টের ব্যার্থতা যেন পিছু ছড়ছে না বাংলাদেশকে। একের পর এক ব্যার্থতার কারণে টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাড়ান মুমিনুল হক। উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেটের বিশাল ব্যাবধানে হারে বাংলাদেশ। টানা ব্যার্থতার রেস কাঁটাতে আজ সেন্ট লুসিয়াতে দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে সফরকারী বাংলাদেশ।

একজন ব্যাটার প্রতি ম্যাচে রান না পেলেও ভালো ফিল্ডিং দিয়ে পুষিয়ে দিতে পারেন। তাতে চেষ্টাটাও ফুঁটে ওঠে। বোলারের ক্ষেত্রেও তাই। উইকেট না পেলেও রান চেক দেওয়ার চেষ্টাটা গুরুত্বপূর্ণ। টপ অর্ডার ব্যাটার নাজমুল শান্ত নয়েও নেই, ছয়েও নেই। ব্যাট হাতে তিনি ব্যর্থ, ফিল্ডিংয়েও আনমনা। সর্বশেষ ১৭ ইনিংসে মাত্র একটি ফিফটি তার। ফিল্ডিংয়ে ২০২১ সাল থেকে এ পর্যন্ত স্লিপে পাঁচটি ক্যাচ ফেলেছেন তিনি।

দোষ তো শুধু শান্তর নয়। ক্যাচ ফেলায় রেকর্ড করেছে বাংলাদেশ দল। ২০২১ সাল থেকে এ পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ক্যাচ ফেলার রেকর্ডে বাংলাদেশের অবস্থান দুই নম্বরে। এখন পর্যন্ত ২০ ইনিংসে ৪০টি ক্যাচ ফেলেছেন ফিল্ডাররা। ২৭ ইনিংসে সর্বোচ্চ ৫৬ ক্যাচ ফেলেছে ইংল্যান্ড। তবে এই বছর সবচেয়ে বেশি ২২ ক্যাচ ফেলেছে শান্ত-জয়রা।

শান্তর জায়গায় সেন্ট লুসিয়া টেস্টে একাদশে ফিরতে যাচ্ছেন এনামুল হক। ক্যারিয়ারে ৪টি টেস্ট খেলেছেন তিনি। চূড়ান্ত ব্যর্থই হয়েছেন। সর্বশেষ লাল বলের আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজে ২০১৪ সালের সেপ্টেম্বরে। দুই ইনিংসে যথাক্রমে ৯ ও শূন্য করেছিলেন। আট বছর পর ওই সেন্ট লুসিয়ায় ফিরছেন তিনি।

উইকেট পেলেও প্রথম টেস্টে অনিয়ন্ত্রিত বোলিং করেছেন খালেদ। তাকে শুধরে নেওয়ার দীক্ষা দিচ্ছেন কোচ। শান্ত দল থেকে বাদ পড়লেও মুমিনুল হক টিকে যাচ্ছেন একাদশে।

বিকল্প না থাকায় এবং সিনিয়র কোটায় হয়তো আরেকটি সুযোগ পাচ্ছেন এই ব্যাটার। তবে ব্যর্থতার বৃত্তে বন্দি থাকার রেকর্ড করে ফেলেছেন তিনি। টেস্টে টানা ৯ ইনিংসে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি সাবেক অধিনায়ক।

টেস্ট ইতিহাসে কোনো নিয়মিত ব্যাটারের বাজে ফর্মের এমন ঘটনা ঘটেছিল ১৩৪ বছর আগে। রান খরার কারণে প্রয়াত অস্ট্রেলিয়ার ক্রিকেটার জর্জ বোনার আর টেস্টই খেলেননি। এছাড়া ২০২২ সালে এখন পর্যন্ত বাংলাদেশের ব্যাটিং গড় সর্বনিম্ন ২৩.৯৫।

You May Also Like

About the Author: