দীর্ঘ ৫ বছর পারে আর্জেন্টিনা এমন বিরল ইতিহাস গড়লেন

ইতালির বিপক্ষে ফাইনালিসিমায় জয়ের পর ফ্রেন্ডলি ম্যাচে এস্তোনিয়াকে উড়িয়ে দিয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। এমন দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ফিফা র‍্যাঙ্কিংয়ের সর্বশেষ হালনাগাদে এক ধাপ এগিয়েছে আকাশী-নীল জার্সিধারীরা। ফ্রান্সকে টপকে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা।

বরাবরের মতো ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছে লাতিন আমেরিকার আরেক দল ব্রাজিল। সর্বশেষ দুটি ফ্রেন্ডলি ম্যাচে জাপান ও দক্ষিণ কোরিয়াকে হারিয়ে শীর্ষস্থান নিজেদের দখলে রেখেছে সেলেসাওরা। এদিকে বাজে পারফরম্যান্সের কারণে র‍্যাঙ্কিংয়ে আরও অবনমন ঘটলো জামাল ভূঁইয়াদের।

আজ (২৩ জুন) প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত মাসে ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করলেও পরের তিন ম্যাচে হার দেখেছিল হ্যাভিয়ের ক্যাবরেরোর দল। যার কারণে ২০ রেটিং পয়েন্ট হারিয়ে ১৮৮ ধাপ থেকে নেমে তালিকার ১৯২তে নেমে গেছে বাংলাদেশ।

সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে তিনে থাকা ফ্রান্স নতুন হালনাগাদে ২৫ রেটিং পয়েন্ট হারিয়েছে। সর্বশেষ মাসে খেলা চার ম্যাচের একটিতেও না জেতায় এত পয়েন্ট হারায় দলটি। এই চারম্যাচের একটি ড্র করলেও তিনটিতে হার দেখে ফরাসিরা। ২৫ পয়েন্ট হারিয়ে ১৭৬৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন থেকে চারে নেমে গেছে দলটি।

অপরদিকে ফাইনালিসিমাসহ এস্তোনিয়ার বিপক্ষে মেসির পাঁচ গোলে ৫-০ ব্যবধানে জেতায় ৫ রেটিং পয়েন্ট যুক্ত হয়ে আর্জেন্টিনার শিবিরে। ফলে ১৭৭০ পয়েন্ট নিয়ে তিনে উঠেছে লিওনেল স্কালোনির দল। কিন্তু দুর্দান্ত ছন্দে থাকা আর্জেন্টিনা ২০১৬ সালের পর সেরা র‌্যাংকিং অর্জন করেছে।

You May Also Like

About the Author: