ব্রেকিং নিউজঃ কর ফাঁকির মামলায় বার্সেলোনা কিংবদন্তির ২২ মাসের জেল

কর ফাঁকি বিষয়টা ফুটবলে সচরাচর ঘটে। দিয়েগো ম্যারাডোনা, লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোদের পর এবার কর ফাঁকির মামলায় শাস্তি পেলেন কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এতো। কর ফাঁকির মামলায় দায় স্বীকার করার পর তাকে ২২ মাসের কারাদণ্ড দিয়েছে স্পেনের একটি আদালত। তবে দেশটির নিয়ম অনুযায়ী শাস্তির মেয়াদ ২ বছরের কম হওয়ায় এবং অতীতে কোনো ফৌজদারি অপরাধে অভিযুক্ত না হওয়ায় তার এই সাজা স্থগিত করা হয়েছে। তাই জেলে যেতে হচ্ছে না বার্সেলোনার এই ক্যামেরুনিয়ান স্ট্রাইকারের। তবে মোটা অঙ্কের জরিমানা দিতে হচ্ছে এতোকে।

কাতালান জায়ান্ট বার্সেলোনায় খেলার সময় ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত ‘ইমেজ স্বত্ব’ বাবদ পাওয়া অর্থে ৩৮ লাখ ইউরো কর ফাঁকি দিয়েছেন এতো। আদালতের সামনে এই অপরাধ স্বীকার করে নিয়েছেন আফ্রিকার সর্বকালের অন্যতম সেরা ফুটবলারটি। জেল থেকে বাঁচতে সেই ৩৮ লাখ ইউরোর সঙ্গে আরও ১৮ মিলিয়ন ইউরো জরিমানা গুনতে হচ্ছে তাকে।

তবে তিনি দোষ স্বীকার করে নিলেও অপরাধের দায় চাপিয়েছেন তার তৎকালীন এজেন্ট হোসে মারিয়া মেসায়েসের ওপর। তিনি বলেন, ‘সত্যটা স্বীকার করে নিচ্ছি আমি এবং দেনা যা আছে, শোধ করতে আমি প্রস্তুত। তবে এটাও জানাতে হবে যে তখন আমি একটা বাচ্চা ছিলাম এবং আমার এজেন্ট হোসে মারিয়া মেসায়েস, যাকে মান্য করতাম বাবার মতো, তিনি যা বলতেন, সেটাই সবসময় করতাম।’

যে সময়ের কর ফাঁকির মামলায় শাস্তি পেয়েছেন এতো, তখন তার বয়স ছিল ২৫ থেকে ২৯ বছর। একই মামলায় শাস্তি পেয়েছেন তার এজেন্টও। আদালত তাকেও এক বছরের কারাদণ্ড দিয়েছেন তবে একই নিয়মে তাকেও জেলে যেতে হচ্ছে না। মামলার বাদীপক্ষ অবশ্য আরও বেশি সাজা আশা করেছিল। তাদের দাবি ছিল, এত ও তার এজেন্টকে যেন সাড়ে চার বছর করে জেল দেওয়া হয়।

বার্সেলোনার ইতিহাসের অন্যতম সেরা তারকা এতো। রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ার শুরু করলেও তিনি আলো ছড়িয়েছেন মূলত বার্সেলোনার হয়ে। ক্লাবটির হয়ে জিতেছেন ৩টি লা লিগা, ২টি চ্যাম্পিয়ন্স লিগসহ বেশকিছু শিরোপা। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত ক্লাবটির হয়ে ১৪৪ ম্যাচ খেলে ১০৮টি গোল করেন এতো।

জাতীয় দল ক্যামেরুনের হয়েও উজ্জ্বল এতো। রজার মিলার উত্তরসূরি খেলোয়াড়টি দেশের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। ১১৮ ম্যাচ খেলে ৫৬ গোল করেছেন তিনি। গত ডিসেম্বরে তিনি ক্যামেরুন ফুটবল ফেডারেশনের সভাপতি নির্বাচিত হন।

You May Also Like

About the Author: