কাতার বিশ্বকাপে আর্জেন্টিনায় একঝাক তরুনের মেলা

কাতার বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ২১ নভেম্বর। তবে এরই মধ্যে শুরু হয়েছে দিনক্ষণ গণনা। এখন বিশ্বকাপ আলোচনায় বুদ ফুটবলপ্রেমীরা। এই বিশ্বকাপ শুরুর আগে দল বদলাতে চলেছেন আর্জেন্টিনা দলের অন্তত সাতজন ফুটবলার। যেখানে রয়েছে অ্যাঞ্জেল ডি মারিয়া, পাওলো দিবালাদের মতো বড় নাম।

আন্তর্জাতিক ফুটবলে ৩৩ ম্যাচ ধরে অপরাজিত থাকায় এবারের বিশ্বকাপে অন্যতম ফেবারিট হিসেবে ধরা হচ্ছে আর্জেন্টিনাকে। তবে বিশ্বকাপের আগে ফুটবলারদের ক্লাব বদলের বিষয়টি জাতীয় দলের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে কি না সেটি এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়।

একনজরে দেখে নেওয়া যাক আর্জেন্টিনার কোন কোন ফুটবলার দল বদলাচ্ছেন:
অ্যাঞ্জেল ডি মারিয়া
চলতি মাসের শেষ দিনই প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে তারকা ফরোয়ার্ড অ্যাঞ্জেল ডি মারিয়া। পিএসজিতেই নতুন চুক্তি করতে আগ্রহী ছিলেন তিনি। কিন্তু তার সঙ্গে নতুন চুক্তি করছে না পিএসজি। গুঞ্জন শোনা যাচ্ছে, ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমাতে পারেন ৩৪ বছর বয়সী এ তারকা।

পাওলো দিবালা
ডি মারিয়া যেখানে পিএসজি ছেড়ে জুভেন্টাসে যাচ্ছেন, সেখানে জুভেন্টাসের সঙ্গে সম্পর্ক বিচ্ছেদ ঘটাচ্ছেন পাওলো দিবালা। চলতি মাসেই শেষ হবে জুভেন্টাসের সঙ্গে দিবালার চুক্তির মেয়াদ। চার বছরের চুক্তিতে ইতালির আরেক ক্লাব ইন্টার মিলানে নাম লেখাচ্ছেন ২৮ বছর বয়সী এ ফরোয়ার্ড।

হুলিয়ান আলভারেজ
তরুণ ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজের দলবদল অবশ্য গত জানুয়ারিতেই হয়ে গেছে। সাড়ে পাঁচ বছরের চুক্তিতে রিভারপ্লেট ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন তিনি। তবে চলতি মৌসুম শেষ হওয়া পর্যন্ত লোনে রিভারপ্লেটেই ছিলেন আলভারেজ। নতুন মৌসুমের শুরুতে ম্যান সিটিতে যাবেন তিনি।

নিকোলাস তালিয়াফিকো
জাতীয় দলে লেফট ব্যাক পজিশনে মার্কোস আকুনার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলে ২৯ বছর বয়সী নিকোলাস তালিয়াফিকোর। এবার দলবদলের বাজারেও তাকে নিতে কাড়াকাড়ি চলছে কয়েক দলের। নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের সঙ্গে ২০২৩ পর্যন্ত চুক্তি রয়েছে তালিয়াফিকোর। তবে ওয়েস্ট হ্যামসহ ইংল্যান্ডের বেশ কয়েকটি ক্লাব তাকে দলে পেতে চাইছে। নতুন মৌসুমে তাই নতুন ঠিকানায়ই দেখা যেতে পারে তালিয়াফিকোকে।

লিসান্দ্রো মার্টিনেজ
ক্লাব ফুটবলে তালিয়াফিকোর আয়াক্স সতীর্থ ২৫ বছর বয়সী লেফট ব্যাক লিসান্দ্রো মার্টিনেজ। আয়াক্সের সঙ্গে তার বর্তমান চুক্তির মেয়াদ ২০২৫ সালের জুন পর্যন্ত। তবে নেদারল্যান্ডসে থাকা হবে না তার। এরই মধ্যে লিসান্দ্রো মার্টিনেজকে দলে নিতে ৩০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিয়েছে ইংলিশ ক্লাব আর্সেনাল।

নাহুয়েল মোলিনা
২০২০ সালের সেপ্টেম্বরে ছয় বছরের চুক্তিতে ইতালিয়ান ক্লাব উদিনেসেতে যোগ দিয়েছেন ২৪ বছর বয়সী রাইট ব্যাক নাহুয়েল মোলিনা। তবে ২০২২-২৩ মৌসুমেই উদিনেসে ছেড়ে স্পেনের ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদে যোগ দিতে পারেন মোলিনা। তার ব্যাপারে প্রস্তাব পেলে ভেবে দেওয়ার কথা জানিয়েছে উদিনেসে।

জিওভান্নি লো সেলসো
ইংল্যান্ডের ক্লাব টটেনহ্যাম হটস্পারের সঙ্গে ২০২৫ সালের জুন পর্যন্ত চুক্তি রয়েছে মিডফিল্ডার জিওভান্নি লো সেলসোর। তবে বর্তমানে লোনে স্পেনের ক্লাব ভিয়ারিয়ালে খেলছেন তিনি। তাকে পূর্ণ চুক্তিতে দলে রেখে দিতে চাইছে ভিয়ারিয়াল। এর মধ্যেই আবার লো সেলসোকে দলে নেওয়ার দৌড়ে নাম লিখিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

You May Also Like

About the Author: