সাকিবের কঠিন হুঁশিয়ারিতে জায়গা হারাতে পারে ব্যাটাররা

অ্যান্টিগায় আরেকবার অসহায় আত্মসমর্পণ টাইগার ব্যাটারদের৷ এমন পারফরম্যান্সের ব্যাখ্যা নেই বলে জানিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান৷ প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে বলেন,

নিজের সমস্যা নিজেকে দূর করতে হবে অন্যথায় জায়গা ছাড়তে হবে৷ সাকিবের এই কঠিন হুঁশিয়ারিতে ব্যাটাররা ভালো না করলে জায়গা হারাতে পারে। সাকিব বলেন, ‘এই পারফরম্যান্সের কোনোভাবে ব্যাখ্যা করার কোনো সুযোগ দেখি না। আমার কাছে কোনো ব্যাখ্যা নেই। আমি জানি না অন্য কারো কাছে আছে কি না।’

তিনি আরও যোগ করেন, ‘সাধারণত যেটা হয়, কোচ-অধিনায়কের কাজটা সহজ। ধরুন কেউ পারফর্ম করলো না, তাকে বাদ দিয়ে দেই। সবচেয়ে সহজ কাজ কোচ, অধিনায়ক ও নির্বাচকদের। তুমি পারফর্ম করছো না, বাদ দিয়ে দিলাম।’ আসলে ব্যাটারদেরই দায়িত্ব নিতে হবে। তাদের কাজটা তাদেরই করতে হবে। কেউ এসে তাদের মুখে তুলে খাইয়ে দেবে না।

সাকিব আল হাসান ছাড়া রানের দেখা পেয়েছেন কেবল তামিম ইকবাল, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ ও এবাদত হোসেন। এর মধ্যে আবার তামিম ও লিটন ছাড়া বাকি দুজন আবার আউট হয়েছেন দশেরও আগে। টাইগার অধিনায়ক মনে করেন, দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জতা ব্যাটারদেরই নিতে হবে।

বাংলাদেশকে মাত্র ১০৩ রানে অলআউট করেও প্রথম দিনে লিড নিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। প্রায় দেড় সেশন ব্যাট করে ৪৮ ওভারে মাত্র ৯৫ রান তুলতে সক্ষম হয়েছে তারা, হারিয়েছে দুইটি উইকেট। আট উইকেট হাতে রেখে বাংলাদেশের চেয়ে আর আট রানে পিছিয়ে স্বাগতিকরা।

ক্যারিবীয়দের এভাবে বেঁধে রাখার মূল কৃতিত্ব বাংলাদেশের পেসারদের। প্রায় ১৬ মাস পর টেস্টে ফেরা মোস্তাফিজ ১২ ওভারে মাত্র ১০ রান খরচায় একটি উইকেট নিয়েছেন। এবাদত হোসেন ১২ ওভারে ১৮ রানে নিয়েছেন এক উইকেট। আরেক পেসার খালেদ আহমেদ ৯ ওভারে খরচ করেছেন ১৫ রান।

You May Also Like

About the Author: