প্রথম টেস্টই তামিম ইকবালের বাজিমাত; গড়লেন রেকর্ড

প্রথম বাংলাদেশি হিসেবেই তিনি এই মাইলফলকে পৌঁছাতে পারতেন; কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সিরিজে আহত হয়ে ড্রেসিংরুমে ফেরায় তামিম ইকবাল টেস্টে ৫ হাজার রান ছুঁতে পারেননি।

রানে পেছনে থাকা মুশফিকুর রহিম দারুণ ব্যাটিং করে প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজার টেস্ট রান করে ফেলেন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষে তামিম ছিলেন ১৯ রান দূরে।

অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই আজ (বৃহস্পতিবার) ৫ হাজারি ক্লাবে ঢুকে পড়েছেন তামিমও। ইনিংসের সপ্তম ওভারে কেমার রোচকে মিডউইকেটে ফ্লিক করে তিন রান নেন তামিম। তাতেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ছুঁয়ে ফেলেন মাইলফলক। একই সাথে বিশ্ব ক্রিকেটে এই তালিকায় তামিম শততম ব্যাটার। তবে ইনিংস বেশি বড় করতে পারেননি তামিম, ২৯ রানেই আউট হয় এদিন।

তবে ইনিংসের হিসেবে তামিমই এই তালিকায় দ্রুততম বাংলাদেশি। পাঁচ হাজার রান করতে ৬৮ টেস্টে ১২৯ লেগেছে তামিমের। অন্যদিকে মুশফিকের লাগে ৮১ ম্যাচে ১৪৯ ইনিংস।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্টে রান সংগ্রাহক তালিকায় সেরা পাঁচে মুশফিক-তামিমের পর আছেন সাকিব আল হাসান, মুমিনুল হক আর হাবিবুল বাশার। সাকিবের রান ৬২ টেস্টে ৪১১৩, মুমিনুলের ৫৪ টেস্টে ৩৫২৫ আর বাশারের ৫০ টেস্টে রান ৩০২৬।

সব মিলিয়ে ৬৮ ম‌্যাচে তামিমের এখন পর্যন্ত রান ৫০১০। ব‌্যাটিং গড় ৩৯.৬৯। সেঞ্চুরি আছে ১০টি, হাফ সেঞ্চুরি ৩১টি। মুশফিকের ৮২ ম‌্যাচে রান ৫২৩৫। ব‌্যাটিং গড় ৩৭.৯৩। সেঞ্চুরি আছে ৯টি, হাফ সেঞ্চুরি ২৫টি।

You May Also Like

About the Author: