৩ ব্যাটসম্যান যারা বিশ্বকাপে গোল্ডেন ব্যাট জিতেছেন; একজন দুইবার

ক্রিকেট বিশ্বকাপ দলের হয়ে খেলা প্রতিটি খেলোয়াড়েরই স্বপ্ন থাকে। ভারতের ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে সিনিয়র স্তরে এমন অনেক দুর্দান্ত খেলোয়াড় রয়েছেন যাদের প্রতিভার অভাব নেই। তা সত্ত্বেও সবাই বিশ্বকাপে খেলার সুযোগ পান না।

বিশ্বকাপ খেলার জন্য আরও বিশেষ হয়ে ওঠে যখন কোন খেলোয়াড় সবচেয়ে বেশি রান করার জন্য গোল্ডেন ব্যাট অথবা সবচেয়ে বেশি উইকেট নেওয়ার জন্য গোল্ডেন বল পায়। ভারতীয় দলে এমন অনেক খেলোয়াড় রয়েছেন যাদের বিশ্বকাপে পারফরম্যান্স সত্যিই প্রশংসনীয়।

ভারতীয় দল এখনও পর্যন্ত দুবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে এবং একবার ফাইনালে হারের মুখে পড়তে হয়েছে দলটিকে। এই সময়ে কিছু ভারতীয় খেলোয়াড় সবচেয়ে বেশি রান করে দেশের নাম উজ্জ্বল করেছেন। এই প্রতিবেদনে এমনই ৩ জন ভারতীয় ক্রিকেটারের কথা বলা হয়েছে, যারা ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করে গোল্ডেন ব্যাট পেয়েছেন।

□ শচীন টেন্ডুলকার:
‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার যেভাবে তার ক্যারিয়ারে সফল হয়েছেন সেই অনুযায়ী বিশ্বকাপেও তার পারফরম্যান্স দুর্দান্ত ছিল। ১৯৯৬ বিশ্বকাপে তিনি সবচেয়ে বেশি রান করেছিলেন। এই বিশ্বকাপে শচীন টেন্ডুলকার ৭ ম্যাচে ৫২৩ রান করেন। এই সময় তার ব্যাট থেকে এসেছিল দু’টি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি। এভাবে প্রথমবারের মতো বিশ্বকাপে গোল্ডেন ব্যাট জিততে সফল হন কোনও ভারতীয় ব্যাটসম্যান।

□ রাহুল দ্রাবিড়:
টেস্ট ক্রিকেটের ‘দ্যা ওয়াল’ হিসেবে পরিচিত রাহুল দ্রাবিড় ওয়ানডেতেও অসাধারণ পারফর্ম করেছেন। ধীরে ধীরে কখন ১০ হাজার রান পূর্ণ করেছেন তা জানা যায়নি। রাহুল দ্রাবিড় ১৯৯৯ বিশ্বকাপে গোল্ডেন ব্যাট জিতেছিলেন। এই সময় ৮ ম্যাচে ৪৬১ রান করেন। তার ব্যাট থেকে এসেছে দু’টি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি। এই বিশ্বকাপে তিনটি সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনজনই ভারতীয় — রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী ও শচীন টেন্ডুলকার।

□ শচীন টেন্ডুলকার:
ক্রিকেট ইতিহাসের শচীন টেন্ডুলকার একমাত্র খেলোয়াড় যিনি দুবার গোল্ডেন ব্যাট জিতেছেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৩ বিশ্বকাপে তিনি সবচেয়ে বেশি রান করেছিলেন। এই টুর্নামেন্টে শচীন টেন্ডুলকার ১১ ম্যাচে ৬৭৩ রান করেন, যা একটি রেকর্ড। নামিবিয়ার বিপক্ষে ১৫২ রানের ইনিংস খেলেছিলেন। শচীনের ব্যাট থেকে একমাত্র সেঞ্চুরি এলেও ছটি দুর্দান্ত হাফ সেঞ্চুরি করেছিলেন। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়েছিল।

□ রোহিত শর্মা:
ক্রিকেট বিশ্বে রোহিত শর্মার আলাদা করে পরিচয়ের কোনও প্রয়োজন নেই। ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তিনি অসাধারণ পারফর্ম করেছিলেন। তার সামনে প্রতিটি দলই সমস্যার সম্মুখীন হয়েছিল। রোহিত শর্মা ৮ ম্যাচে ৬৪৮ রান করেন। এই সময় তার ব্যাট থেকে পাঁচটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি এসেছিল। দুর্দান্ত পারফরম্যান্সের কারণে তিনি গোল্ডেন ব্যাট দখল করেন

You May Also Like

About the Author: