ইংল্যান্ডকে জাত চিনালো হাঙ্গেরি; গোল বন্যায় ভাসলো ইংল্যান্ড

উয়েফা নেশন্স লিগের এবারের আসরে ইংল্যান্ডের দুর্দশা চলছেই। আবারও তারা হেরে গেছে হাঙ্গেরির বিপক্ষে। গ্যারেথ সাউথগেটের দলকে তাদের মাঠেই স্রেফ গুঁড়িয়ে দিয়েছে হাঙ্গেরি।
উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের ঘরের মাঠ মলিনিউ স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচটি ৪-০ গোলে হেরেছে ইংল্যান্ড। ১৯২৮ সালের পর ঘরের মাঠে তাদের সবচেয়ে বড় হার এটি।

নেশন্স লিগে চার ম্যাচ খেলে জয়শূন্যই রইল ইংল্যান্ড। ২০১৪ সালের পর এই প্রথম টানা চার ম্যাচে জয়ের মুখ দেখল না ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ীরা।

আসরে প্রথম তিন ম্যাচে তারা গোল করতে পারে স্রেফ একটি, আর পয়েন্ট পায় দুটি। বিশ্বকাপের বছরে দলের এমন পারফরম্যান্স কোচ সাউথগেটের জন্য নিশ্চিতভাবেই বড় দুর্ভাবনার।

গত ৪ জুনের আগে ৬০ বছর ও ১৫ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জয় ছিল না হাঙ্গেরির। ১০ দিনের মধ্যে সেই ইংল্যান্ডকে দুইবার হারিয়ে দিল তারা, অবিশ্বাস্য বটে! ঘরের মাঠে প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল হাঙ্গেরি।
ম্যাচের ষোড়শ মিনিটে হাঙ্গেরিকে এগিয়ে নেন রোলান্দ সালাই। ৭০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার। শেষ ১০ মিনিটে স্বাগতিকদের জালে আরও দুবার বল পাঠিয়ে বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ে সফরকারীরা।

জন স্টোনস দ্বিতীয় হলুদ কার্ড দেখায় শেষ দিকে কিছুক্ষণ ১০ জন নিয়ে খেলা ইংল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে হাঙ্গেরির দ্বিতীয় জয় এটি। প্রথমটি ছিল সেই ১৯৫৩ সালে, লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে প্রীতি ম্যাচে ৬-৩ গোলে।

সব মিলিয়ে দুই দলের ২৬ বারের দেখায় হাঙ্গেরির জয় ৭টি, ইংল্যান্ডের জয় ১৬টিতে, ৩টি ম্যাচ ড্র হয়।
এই জয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে হাঙ্গেরি। একই দিন আরেক ম্যাচে ইতালিকে ৫-২ গোলে হারানো জার্মানি ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে।

তিন নম্বরে ইতালির ৫ পয়েন্ট, ২ পয়েন্ট নিয়ে তলানিতে ইংল্যান্ড।

You May Also Like

About the Author: