টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে পারবেন রুট! যা বললেন গাভাস্কার

ক্রিকেট বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় একটিই—জো রুট কি টেস্টে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙতে পারবেন? ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন মনে করেন, টেন্ডুলকারের রেকর্ড ভাঙা সম্ভব রুটের পক্ষে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন কিংবদন্তি সুনীল গাভাস্কারও। টেস্ট ক্রিকেটে ১৩তম ক্রিকেটার হিসেবে ১০,০০০ রান পূর্ণ করেছেন রুট। আলোচনাটা শুরু হয়েছে এর পর থেকেই। টেস্টে টেন্ডুলকারের রান ১৫৯২১। এই রান তিনি করেছেন ২০০ টেস্ট খেলে। আর ট্রেন্ট ব্রিজে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টটি ইংলিশ ব্যাটসম্যান জো রুটের ক্যারিয়ারের ১১৯তম। নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডসে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসের পর ট্রেন্ট ব্রিজে প্রথম ইনিংসেও শতক পেয়েছেন রুট।

এটি তাঁর টেস্ট ক্যারিয়ারের ২৭তম শতক। ২০২১ সালের শুরু থেকে এটা তাঁর দশম শতক। আজ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অবশ্য রান পাননি রুট, ট্রেন্ট বোল্টের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরেছেন মাত্র ৩ রান করে। ১১৯ টেস্টে তাঁর রান এখন ১০১৯১। টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করতে তাঁর প্রয়োজন ৫৭৩০ রান। গাভাস্কার এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি। রুট টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে পারবেন কি না—এমন প্রশ্নের উত্তরে সবার আগে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করা গাভাস্কার বলেছেন,

‘এটা অনতিক্রম্য এক রেকর্ড। কারণ, আমরা আরও প্রায় ৬০০০ রান হওয়ার কথা ভাবছি। যার মানে আগামী ৮ বছরে তাকে ১০০০ বা ৮০০ করে রান করতে হবে।’ কাজটা যে কঠিন, সেটাই বোঝাতে চাইলেন গাভাস্কার। তবে একটা বিষয় রুটের পক্ষে আছে বলে মনে করেন তিনি। সেটা রুটের বয়স। ইংল্যান্ডের ব্যাটসম্যানের বয়স এখন ৩১ বছর। সবকিছু ঠিক থাকলে আরও ৬ বা ৭ বছর খেলতেও পারেন তিনি।

গাভাস্কার বলেছেন, ‘জো রুটের পক্ষে বয়স আছে। সে যদি ছন্দ আর এখনকার উদ্দীপনা ধরে রাখতে পারে, তাহলে রেকর্ডটা ভাঙলেও ভাঙতে পারে সে।’ গাভাস্কার উদাহরণ হিসেবে টেনে এনেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে। একটা সময়ে কুককেই মনে করা হতো টেন্ডুলকারের রেকর্ডের হুমকি। ১৬১ টেস্টে ১২,৪৭২ রান করে অবসর নিয়েছেন কুক। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনি আছেন পঞ্চম স্থানে।

টেন্ডুলকার আর তাঁর মাঝে রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়ের অবস্থান। গাভাস্কার বলেছেন, ‘অ্যালিস্টার কুক অবসর নিয়েছে। কিন্তু সে এখনো প্রথম শ্রেণির ক্রিকেট খেলছে। আপনি যদি বেশি ক্রিকেট খেলেন, তাহলে ছন্দ হারাবেন। কারণ, মানসিক অবসাদ এসে যাবে। রুট ১৫০ প্লাস রান করে যাচ্ছে। এটা তার মানসিক ও শারীরিক শক্তির ওপর প্রভাব ফেলবে।

You May Also Like

About the Author: