উইন্ডিজের বিপক্ষে ১ম টেস্টের জন্য নতুন মুখ নিয়ে একাদশ ঘোষণা করল বাংলাদেশ

তিন দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচ ড্র হয়েছে। দুই দল ভালোভাবে প্রস্তুতি সেরেছে। তবে বাংলাদেশের অন্যতম সমস্যা হলো ব্যাটিং সেই ব্যাটিংটা মোটামুটি ভালো করেছে টাইগাররা। কিন্তু তার পরেও বিশাল এক সমস্যাই পরেছে বাংলাদেশ তা হলো মুশফিকুর রহিমের ছুটি দারুণ সুযোগ হয়ে এসেছিল ইয়াসির আলী রাব্বির জন্য লোয়ার মিডলঅর্ডার থেকে প্রমোশন নিয়ে খেলতে পারতেন পাঁচ নম্বরে।

চোটে পড়ায় হাতছাড়া হতে পারে রাব্বির ওই সুযোগ। পিঠের ব্যথা তিন দিনের মধ্যে ভালো না হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট খেলা হবে না তাঁর।

পরে তাকে বাদ দিয়েই একাদশ ঘোষণা করেছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট,তিনটি টি-২০ ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দীর্ঘ এই সফরে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ।

ক্যারিবিয়ানদের বিপক্ষে এই সিরিজের শুরুটা হবে টেস্ট ম্যাচ দিয়ে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দলের একাদশ কেমন হতে পারে তা চলুন দেখে নেয়া যাক।

বরাবরে মত ওপেনার হিসেবে রয়েছেন তামিম ইকবাল ও তার সাথে দেখা যাবে তরুন ওপেনার মাহমুদুল হাসান জয়কে। তরুণ জয়ের সাথে অভিজ্ঞ তামিমের ভালো শুরুই দলকে নিয়ে যেতে পারে ভালো অবস্থানে।

তবে বর্তমান সময়ে ব্যাট হাতে ফর্মে না থাকলেও তিন নম্বরে থাকছেন নাজমুল হোসেন শান্ত। যেহতু তার বিকল্প হিসেবে আপাতত এই দলে তেমন কেউ নেই।

সদ্য অধিনায়কের পদ ছাড়া লিটল মাস্টার মুমিনুল হক বরাবরই ফিট চার নম্বরের জন্য। রানখরায় থাকা মুমিনুল এই টেস্ট দিয়েই রানে ফিরতে মরিয়া হয়ে থাকবেন তা সবার জানা।

আর বাংলাদেশের সবচেয়ে ফর্মে থাকার ব্যাটার মুশফিকুর রহিম ছুটিতে থাকার কারণে পাঁচ নম্বরে দেখা যেতে পারে সদ্য অধিনায়ক হওয়া সাকিব আল হাসানকে। নতুন করে টেস্ট অধিনায়কের দায়িত্ব পাওয়া সাকিব এবার প্রথম এসাইনমেন্ট হিসেবেই

পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে। মুশফিকের বিকল্প হিসেবে অবশ্য একাদশে দেখা যেতে পারতো ইয়াসির আলি রাব্বিকে। রাব্বির একাদশে থাকার ইঙ্গিত মিলেছে বেশ আগেই।

কিন্তু ইনজুরির কারনে সুযোগ পেতে চলেছে উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান বা মোসাদ্দেক হোসেন সৈকতের ব্যাটিং অর্ডারে বাকি ভরসার নাম লিটন দাস। ব্যাট হাতে দুর্দান্ত সময় পার করা লিটন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও জ্বলে ওঠার অপেক্ষাতেই থাকবেন।

সেই সাথে ইনজুরি কাটিয়ে দলে ফেরা মেহেদি হাসান মিরাজও ব্যাট হাতে শেষের দিকে বেশ কার্যকর ভূমিকা পালন করতে পারেন। একাদশে তিনজন পেসার থাকার

সম্ভাবনা রয়েছে প্রবল। এক্ষেত্রে এবাদত হোসেনের সাথে খালেদ আহমেদ ও দীর্ঘদিন পর সাদা পোশাকে ফেরা মুস্তাফিজুর রহমান থাকছেন সেটা প্রায় নিশ্চিত।

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ১৬ জুন।

এক নজরে দেখে নেয়া যাক প্রথম টেস্টের জন্য টাইগারদের সম্ভাব্য সেরা একাদশ-

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, ইয়াসির আলি রাব্বি, সাকিব আল হাসান,লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, খালেদ আহমেদ।

You May Also Like

About the Author: