বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই বড় দুঃসংবাদ

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজ শুরু হতে আর মাত্র ৩ দিন বাকি। কিন্তু বাংলাদেশ ক্রিকেট ভক্তদের জন্য আকাশ ভাঙ্গা দুঃসংবাদ, টিভিতে দেখা যাবে না টাইগারদের খেলা। শেষ মুহূর্তে যদি কোনো বড় ধরনের নাটকীয়তা না হয় তাহলে বাংলাদেশ থেকে দেখাই যাবে না এই সিরিজের কোন ম্যাচ।

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের এবারের সিরিজের টিভি স্বত্ব পেয়েছে টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’। বেশ কয়েক বছর ধরেই টিএসএমের থেকেই স্বত্ব কিনে খেলা সম্প্রচার করে আসছিল বাংলাদেশের দুই বেসরকারি টিভি চ্যানেল জিটিভি এবং টি স্পোর্টস।

কিন্তু সম্প্রতি টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’-এর সঙ্গে ওই কনসোর্টিয়ামের এক বড় ধরনের ব্যবসায়িক দ্বন্দ্ব তৈরি হয়েছে তাদের। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে এ সিরিজের টিভি প্রচার স্বত্বটা টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের কেনা, তাই তাদের কাছ থেকে ফিড না নিলে বাংলাদেশের টিভিতে খেলা দেখানো সম্ভব নয়।

কনসোর্টিয়াম তথা টি স্পোর্টস ও গাজী টিভির সঙ্গে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের দ্বন্দ্বের অবসান ঘটলে প্রেক্ষাপট পাল্টে যেত। কিন্তু একদম ভেতরের খবর, কনসোর্টিয়ামের পক্ষ থেকে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের সঙ্গে এখনও কোনো আপোষ-মীমাংসা হয়নি।

যে কারণে এই সিরিজের খেলা সরাসরি সম্প্রচার অসম্ভব হয়ে পড়েছে। এই ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কিছু করার নেই এটা অনেক আগেই জানিয়েছিল বিসিবি। আজ সেটি আবারও জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু।

“আসলে এ ব্যাপারে আমাদের তথা বিসিবির কিছু করার নেই। এটা পুরোই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের এখতিয়ার। তাদের কাছ থেকে যারা টিভি স্বত্ব কিনবে, তাদের কাছ থেকেই ফিড নিয়ে দেখাতে হবে।”

তবে এখনও তিনদিন সময় আছে বলে জানিয়েছেন টিটু। সেক্ষেত্রে দুই পক্ষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। “আমাদের দেশের কোটি কোটি ক্রিকেট অনুরাগীর আগ্রহের কথা চিন্তা করে।

এবং তাদের আশা পূরণে সংশ্লিষ্ট টিভি চ্যানেলগুলো কোনো কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসে, সে আহ্বানই থাকলো। এখনো তিন দিন সময় আছে। এর মধ্যে খেলা দেখানোর সব বন্দোবস্ত পাকা করা সম্ভব। আশা করছি একটা উপায় বের হবে”।

You May Also Like

About the Author: