বিপিএলে নতুন নিয়ম, ফিরতে যাচ্ছে ঢাকা ডায়নামাইটস সহ বড় দলগুলো

InCollage 20220612 191139793

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জানুয়ারিতে আবারো মাঠে বেড়াতে যাচ্ছে দেশের ক্রিকেটের সবচেয়ে জমজমাট পূর্ণ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।‌ গত বছর ছোট পরিসরে বিপিএল আয়োজন করলেও এবার বড় পরিসরে বিপিএল আয়োজন করার পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

দীর্ঘ মেয়াদে ফ্র্যাঞ্চাইজি না দেওয়ায় গত আসরে বিপিএলে অংশগ্রহণ করেনি বড় দলগুলো। ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইগার্স এবং রংপুর রাইডার্স বিসিবির আহ্বানে সাড়াই দেয়নি। পুরাতন ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে একমাত্র অংশগ্রহণ করেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

একপ্রকার ফাঁকা মাঠে গোল দিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। তবে এবার পুরোনো ফ্র্যাঞ্চাইজিদের দাবি মেনে আগামী মৌসুম থেকে দীর্ঘ মেয়াদে চুক্তি করতে যাচ্ছে বিসিবি।

পুরাতন কুমিল্লা ভিক্টোরিয়ান্স সহ বিপিএলের এবারের আসরে ফিরছে নতুন ফ্র্যাঞ্চাইজি। জানা গেছে রংপুর রাইডার্স, ঢাকা ডায়নামাইটস এবং খুলনা টাইগার্সের দল একপ্রকার নিশ্চিত।

তিন বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি ফি হিসেবে বিসিবিকে দিতে হবে ১০ কোটি টাকা। প্রতি বছরে তিন কোটি ৩৩ লাখ টাকা করে দিতে হচ্ছে একটি ফ্র্যাঞ্চাইজিকে। ২০১৯ সাল পর্যন্ত যেটা ছিল দুই কোটি টাকা। বঙ্গবন্ধু বিপিএলে ফ্র্যাঞ্চাইজি ফি ছিল এক কোটি টাকা।

You May Also Like