একনজরে দেখেনিন ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের অবস্থান

শনিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হেরে গেছে বাংলাদেশ দল। এর আগে বাহরাইনের বিপক্ষে জামাল ভূঁইয়ার দল হেরেছিল ২-০ গোলের ব্যবধানে।

বাছাইপর্বের দুই ম্যাচ হেরে ফিফা র‍্যাংকিংয়ে চার ধাপ নেমে গেছে বাংলাদেশ ফুটবল দল। যার ফলে প্রায় সাড়ে তিন বছর পর আবারও ১৯০’র ঘরে ঢুকলো লাল সবুজরা।

ফিফার সবশেষ আপডেট অনুযায়ী গত ৩১ মার্চ বাংলাদেশের র‍্যাংকিং ছিল ১৮৮তম। তখন রেটিং পয়েন্ট ছিল ৯০৩.৯৮। কিন্তু এখন দুইটি প্রতিযোগিতামূলক ম্যাচ হেরে ১১.৯৯ রেটিং হারিয়েছে বাংলাদেশ।

ফলে ১১ জুন পর্যন্ত ৮৯১.৯৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ১৯২তম। ফিফার র‍্যাংকিং অ্যালগরিদম বিশ্লেষণ করে এ খবর জানিয়েছে ফুটি র‍্যাংকিংস। সবশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ১৯০ বা এর পেছনে ছিল বাংলাদেশ।

সে বছর ফেব্রুয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম। পরে একই বছরের এপ্রিলে প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৮৮’তে উঠে আসে বাংলাদেশ। এরপর গত ৪০ মাসে আর ১৯০-র ঘরে নামেনি বাংলাদেশ।

অবশ্য ফুটি র‍্যাংকিংস অনুযায়ী, বাংলাদেশ এখন ১৯২তম হলেও, ফিফার ওয়েবসাইটে ৩১ মার্চের পর আর আপডেট না আসায় বাংলাদেশকে দেখা যাচ্ছে ১৮৮ নম্বরেই। তবে নতুন আপডেটেই অদলবদল ঘটবে এই র‍্যাংকিংয়ে।

You May Also Like

About the Author: