নতুন এক চমক নিয়ে মাঠে নামছেন মোস্তাফিজুর রহমান!

দীর্ঘ দিন বিরতি দিয়ে আবারও বাংলাদেশ টেস্ট দলে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে দিয়ে আবারও টেস্ট ক্রিকেটে ফিরছেন তিনি। তবে টেস্ট ক্রিকেটে ফেরার আগে নতুন চ্যালেঞ্জে মোস্তাফিজুর রহমান।

দীর্ঘ বিরতির পর শুধু সাদা বল থেকে লাল বলে নিজেকে মানিয়ে নেওয়াই নয়, মোস্তাফিজকে মানিয়ে নিতে হচ্ছে নতুন বলের সঙ্গেও। উপমহাদেশে সাধারণত খেলা হয় কুকাবুরা ও এসজি বল দিয়ে। কিন্তু এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশকে খেলতে হবে ডিউক বল দিয়ে।

দীর্ঘদিন ধরে লাল বলে না খেলার কারণে মোস্তাফিজের চ্যালেঞ্জটা আরও বেশি। তবে মোস্তাফিজুর রহমানকে নিয়ে বিশেষ ক্লাস পড়েছেন ফাস্ট বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। সেইসাথে এই বল নিয়ে বিশেষ কিছু কথা বলেছেন তিনি।

বিসিবির আপলোডকৃত ভিডিওবার্তায় কুকাবুরা থেকে ডিউক বলে খেলার ব্যাপারে জানিয়ে এ দক্ষিণ আফ্রিকান কোচ বলেছেন, “এখানে বিষয়টা হলো কুকাবুরা থেকে ডিউক বলে আসা। এই বল দিয়ে ওয়ারউইকশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলে অভ্যস্ত আমি। যুক্তরাজ্যে টেস্ট ক্রিকেট এই বলেই হয়।”

এই বলের বিশেষত্ব কী এবং কাজটা কতটা চ্যালেঞ্জিং সেটিও জানালেন ডোনাল্ড, “ডিউক বলের সিম খুবই উঁচু, শক্ত ও উজ্জ্বল থাকে। এই বলের সঙ্গে মানিয়ে নিতে অনেক কাজ করতে হয় যেমনটা আমরা আগে দেখেছি।”

ফিজও প্রথমবারের মতো এই বল নিয়ে কাজ করছেন জানিয়ে ডোনাল্ড বললেন, “ফিজের সঙ্গে একটি সেশন করলাম। আইপিএলের পর এটিই তার প্রথম। তাকে এই বল সম্পর্কে কিছু ধারণা দিলাম। সে এবারই প্রথম এই বল নিয়ে কাজ করলো। তার গ্রিপ হালকা বদলেছি। তো প্রথমবার হিসেবে তার মনে হয়েছে এটি খুব কাজে দিয়েছে।’

তিনি আরও বলেন, ‘তো ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে (ডিউক বলে কেমন হয়) দেখার সুযোগ থাকছে। এই বলের সঙ্গে মানিয়ে নিতে আমাদের বেশ কাজ করতে হবে।

You May Also Like

About the Author: