আর্থিক সঙ্কটে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়াচ্ছেন স্মিথ-স্টার্করা

সর্বশেষ কয়েকমাস ধরেই ভয়াবহ আর্থিক সঙ্কটে রয়েছে শ্রীলঙ্কা। ১৯৪৮ সালে স্বাধীনতার পর এবারই সবচেয়ে কঠিন সঙ্কটের মোকাবেলা করতে হচ্ছে ভারত মহাসাগরের দ্বীপ দেশটিকে। শ্রীলঙ্কার জনগণ এখন ভয়াবহ মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি ও উচ্চমূ্ল্য, দিনে দীর্ঘসময়ের লোডশেডিংয়ে নাকাল।

এমন অবস্থায় আর্থিক সঙ্কটে ভুগতে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আপাতত লঙ্কান দ্বীপে অবস্থান করছেন স্টিভ স্মিথ-মিচেল স্টার্করা। সিরিজ চলাকালীন শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন তারা।

শ্রীলঙ্কাকে সহযোগিতা করতে ইউনাইটেড ন্যাশনের সঙ্গে যুক্ত হয়ে হিউম্যানিটিরিয়ান নিডস অ্যান্ড প্রায়োরিটিস (এইচএনপি) নামক একটি বেসরকারি সংস্থা চালু করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

যাদের প্রধান লক্ষ্য জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কার মানুষের জৈবিক চাহিদা পূরণ করা। ধারণা করা হচ্ছে প্রায় ৪৭.২ মিলিয়ন মার্কিন ডলার খরচ করতে প্রস্তুত সংস্থাটি। এদিকে ২০০৫ সালে সুনামির সময়ও লঙ্কানদের পাশে দাঁড়িয়েছিল অজিরা।

এ প্রসঙ্গে এক ভিডিও বার্তায় স্মিথ বলেন, ‘শ্রীলঙ্কার অর্থনৈতিক বিপর্যয়ে সচেতনার জন্য আমরা পাশে দাঁড়াচ্ছি। ২০০৫ সালেও সুনামির পর আমরা তাদের পাশে দাঁড়িয়েছিলাম এবং এটাই আমরা করতে পারি।’

‘আমরা একে অপরকে ১৭ বছরে ধরে সহায়তা করছি। আমরা অস্ট্রেলিয়ানরা সাহায্যের হাত বাড়িয়ে দিতে পেরে গর্বিত। শ্রীলঙ্কাকে এমন অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে আমরা এক সঙ্গে সহযোগিতা করতে চাই।’

You May Also Like

About the Author: