সাকিবকে ছাড়াই মাঠে নামছে বাংলাদেশ

বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর ছুটিতে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে গেছেন সাকিব আল হাসান। সেখান থেকে ১০ জুন অ্যান্টিগায় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল বাঁহাতি অলরাউন্ডারের। তবে একদিন বাড়তি ছুটি নিয়ে ১১ জুন অ্যান্টিগায় টেস্ট স্কোয়াডে যুক্ত হবেন তিনি। সাকিবকে ছাড়াই ১০ জুন ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ দল।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৮ সালের পর আবার ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গেছে টাইগাররা। যেখানে ২ টেস্টের সঙ্গে সমান ৩টি করে টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। সাদা পোশাকের ফরম্যাট দিয়ে ১৬ জুন মাঠে গড়াবে দুই দলের লড়াই। তার আগে ৩ দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। যেখানে শুরুতে পাওয়া যাবে না খোদ অধিনায়ক সাকিবকে।

বাংলাদেশ দলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, ১০ তারিখ প্রস্তুতি ম্যাচ শুরু হলেও ১১ জুন যুক্তরাষ্ট্র থেকে প্রথম টেস্টের ভেন্যু অ্যান্টিগায় যাবেন সাকিব। সেক্ষেত্রে প্রস্তুতি ম্যাচের প্রথম দুই দিন মাঠে নামবেন না তিনি। যেহেতু আন-অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ, সেক্ষেত্রে ১২ জুন ম্যাচের শেষ দিন ব্যাট-বল হাতে দেখা যেতে পারে তাকে।

টেস্ট সিরিজের আগে বাংলাদেশ দলের যুতসই প্রস্তুতি বলতে একমাত্র এই ৩ দিনের প্রস্তুতি ম্যাচ। কয়েক ধাপে টেস্ট দলের সদস্যরা অ্যান্টিগায় পৌঁছালেও অনুশীলনের খুব বেশি সুযোগ মেলেনি। বৃহস্পতিবার এক সেশন ব্যাটিং-বোলিং ঝালিয়ে নিয়েছেন তামিম ইকবাল, মুমিনুল হক, এবাদত হোসেন, খালেদ আহমেদরা।

ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি অনুষ্ঠিত হবে অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে। ম্যাচটি শুরু হওয়ার কথা আছে বাংলাদেশ সময় রাত ৮টায়। এই ম্যাচের জন্য উইন্ডিজ ক্রিকেট বোর্ড ১২ সদস্যের একটি দল ঘোষণা করেছে। এই দলের নেতৃত্ব দেবেন ইয়ানিক ক্যারিয়াহ। যিনি ত্রিনিদাদ এন্ড টোবাগোর বয়স ভিত্তিক দলের অধিনায়ক ছিলেন এবং উইন্ডিজ ইমার্জিং দলেরও নেতৃত্ব দেন।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান।

সিডব্লিউআই প্রেসিডেন্টস একাদশ: ইয়ানিক ক্যারিয়াহ (অধিনায়ক), কলিন আর্কিবল্ড, অলিক আথানাজে, ত্যাগনারায়ন চন্দরপল, ব্রায়ান চার্লস, রস্টন চেজ, টেভিন ইমলাচ, জেরেমিয়া লুই, প্রেস্টন ম্যাকসুইন, মারকুইনো মাইন্ডলি, জেরেমি সোলোজানো ও জোমেল ওয়ারিকান।

You May Also Like

About the Author: