৬ জন ভাগ্যবান ক্রিকেটার যারা সব টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন, তালিকায় ৩ বাংলাদেশী

২০২১ টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ছিল ফেভারিট দল গুলোর জন্য ছিল অনিশ্চিয়তার বিশ্বকাপ। বাংলাদেশ বিশ্বকাপ এর ফেভারিট দল হলেও গ্রুপ পর্ব থেকে বাজেভাবে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল। পাকিস্তান এবং ইংল্যান্ড দুর্দান্ত পারফরম্যান্স করলেও সেমিফাইনাল পর্যন্ত তাদের সন্তুষ্ট থাকতে হয়। অবশেষে কিউইদের হারিয়ে প্রথমবারের জন্য বিশ্বকাপ জিতেছিল ক্যাঙ্গারুরা।

6 জন খেলোয়াড়ের কথা আজ আলোচনা করা হবে যারা 7 টি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ খেলেছে। ওই তালিকায় একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসেবে হিটম্যান রয়েছে। 2007 থেকে 2021 সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ রহিত শর্মা খেলেছে। তাহলে জেনে নেওয়া যাক 6 জন ভাগ্যবান ক্রিকেটারের কথা। মুশফিকুর রহমান: তিনি বাংলাদেশের খেলোয়াড় যিনি সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন।

2021 টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বাজে পারফরম্যান্স নিয়ে তাকে অনেক সমালোচনা সহ্য করতে হয়েছে এবং সমালোচকদের সম্মুখীন হতে হয়েছে। 33 ম্যাচে 402 রান রয়েছে তার ঝুলিতে। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ স্কোর তার 57। রোহিত শর্মা: তিনি ভারতের টি-টোয়েন্টি ফরম্যাটে সফলতম একজন ব্যাটসম্যান। ভারতীয় দলের হয়ে 2007 সালে বিশ্বকাপ জিতে ছিলেন। 2021 টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ফেল করলেও পরের তিনটি ম্যাচে নিজের আক্রমনাত্মক ব্যাটিংয়ের পরিচয় দিয়েছেন ক্রিকেট বিশ্বকে। 33 ম্যাচে 847 রান করেছেন। 79 তার t20 বেস্ট স্কোর।

ক্রিস্টোফার হেনরি গেইল: টি-টোয়েন্টি ক্রিকেটের রান মেশিন তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের রাজা। যাকে আমরা ইউনিভার্স বস হিসেবে চিনে থাকি ক্রিকেটের জগতে। তার ক্যারিয়ারের বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে 2007 সালে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এই বিধ্বংসী টি-টোয়েন্টি ফরম্যাটের ব্যাটসম্যান। 2016 বিশ্বকাপে তার ব্যাট থেকে সেঞ্চুরি এসেছিল ইংল্যান্ডের বিপক্ষে।

এবারের বিশ্বকাপে নিজের ছাপ ফেলতে পারেনি ক্রিস্টোফার হেনরি গেইল। 33 আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে গেইল বানিয়েছে 965 রান। 117 তার হাইয়েস্ট স্কোর টি-টোয়েন্টি ফরম্যাটে। সাকিব আল হাসান: তিনি বাংলাদেশের সেরা অলরাউন্ডার যিনি সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। তাকে ছাড়া বাংলাদেশের একাদশ ভালোভাবে গড়তে পারবে না।এখনও পর্যন্ত ৩১ ম্যাচে ২৬.৮৪ গড়ে ৬৯৮ রান করেছেন এবং ৪১টি উইকেট নিয়েছেন।

মাহমুদুল্লাহ: দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অর্জন করেছেন তিনি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তারই নেতৃত্বে বাংলাদেশ দল গ্রুপ পর্বে জঘন্য পারফরম্যান্স করে বিদায় নিয়েছে। 30 ম্যাচে৩৬৩ রান করেছেন। সর্বোচ্চ স্কোর 50। ডিজে ব্রাভো : তিনি ক্যারিবিয়ানদের হয়ে সবকটি বিশ্বকাপ শুধু খেলেননি দু-দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন । তিনি ক্যারিবিয়ানদের বিশ্বকাপ জেতাতে অহম ভূমিকা রেখেছেন। এই টুর্ণামেন্টে তিনি মোট ৩৪ ম্যাচে ২১.২০ গড়ে ৫৩০ রান এবং ২৭টি উইকেট নিয়েছেন।

You May Also Like

About the Author: