বাংলাদেশ সময় অনুযায়ী বিশ্বকাপে আর্জেন্টিনা-ব্রাজিলের গ্রুপ পর্বের সূচি

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশের অংশগ্রহণ এখনো অধরা থাকলেও ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-কে ঘিরে উন্মাদনার কমতি নেই এক বিন্দুও। প্রিয় দল নিয়ে সমর্থকদের মধ্যে কথার লড়াইও চলে পুরোদমে। বিশেষ করে আর্জেন্টিনা-ব্রাজিলকে নিয়ে মাতামাতির অন্ত নেই এ দেশে। হবেই না বা কেন!

সমর্থক কিংবা ভক্ত সংখ্যা বিবেচনায় আনলে লাতিন আমেরিকার এই দুই জায়ান্ট দলের পাল্লাই ভারি। আগামী ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে ২২তম ফিফা বিশ্বকাপ আসরের। যেখানে চলতি বছরের ২ ডিসেম্বর পর্যন্ত ৩২টি দল আটটি গ্রুপে বিভক্ত হয়ে একে অপরের বিপক্ষে মাঠে নামবে। গ্রুপ পর্বে প্রতিটি দল খেলবে তিনটি করে ম্যাচ।

গ্রুপ পর্বের লড়াই শেষে ৩ থেকে ৬ ডিসেম্বর হবে রাউন্ড অব-১৬ এর ম্যাচ। নক আউট পর্ব শেষে ৯ ও ১০ ডিসেম্বর হবে আট দলের কোয়ার্টার ফাইনালের ম্যাচ। সেখান থেকে বিজয়ী চার দল ১৩ ও ১৪ ডিসেম্বর সেমিফাইনালে মুখোমুখি লড়াইয়ে মাঠে নামবে।

এরপর ১৭ ডিসেম্বর সেমিফাইনালে বাদ পড়াদের মধ্যে হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। এরপর দিন ফাইনালের মাধ্যমে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর ২২তম আসরের পর্দা নামবে। এদিকে, বিশ্বকাপে ‘সি’ গ্রুপে থাকা আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বীরা হলো সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড। ‘জি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে রয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

আর্জেন্টিনার ম্যাচসূচি:
প্রথম ম্যাচ (২২ নভেম্বর) : আর্জেন্টিনা বনাম সৌদি আরব-বাংলাদেশ সময় বিকেল ৪টা।
দ্বিতীয় ম্যাচ (২৬ নভেম্বর) : আর্জেন্টিনা বনাম মেক্সিকো- বাংলাদেশ সময় রাত ১টা।
শেষ ম্যাচ (৩০ নভেম্বর) : আর্জেন্টিনা বনাম পোল্যান্ড-বাংলাদেশ সময় রাত ১টা।

ব্রাজিলের ম্যাচসূচি:
প্রথম ম্যাচ (২৪ নভেম্বর) : ব্রাজিল বনাম সার্বিয়া-বাংলাদেশ সময় রাত ১টা।
দ্বিতীয় ম্যাচ (২৮ নভেম্বর) : ব্রাজিল বনাম সুইজারল্যান্ড-বাংলাদেশ সময় রাত ১০টা।
শেষ ম্যাচ (২ ডিসেম্বর) : ব্রাজিল বনাম ক্যামেরুন-বাংলাদেশ সময় রাত ১টা।

You May Also Like

About the Author: