নতুন ইতিহাস গড়লেন আফগানিস্তানের নতুন জুটি

টেস্ট আঙিনায় পদচারণা বেশিদিন হয়নি। মাত্র পাঁচটি টেস্ট খেলেছে আফগানিস্তান। এর মধ্যে অবশ্য গর্ব করার মতো সাফল্যও পেয়েছে। জিতেছে বাংলাদেশ এবং আয়ারল্যান্ডের বিপক্ষে।

তবে প্রায় তিন বছরের টেস্ট যাত্রায় আফগানিস্তানের কখনই কোনো উইকেটে দেড়শ বা তদূর্ধ্ব রানের জুটি ছিল না। এবার শুধু সেটা ছাড়িয়ে যাওয়াই নয়, টেস্টে নিজেদের ইতিহাসসেরা জুটি গড়েছে আফগানরা।

আবুধাবিতে সিরিজের প্রথম টেস্টে মাত্র দুইদিনেই জিম্বাবুয়ের কাছে হেরে যাওয়া আফগানিস্তান দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়িয়েছে দুর্দান্তভাবে। বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে দলটি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেটে তুলেছে ৪৯৬ রান।

আফগানদের এত বড় পুঁজি এনে দেয়ার কারিগর দুই ব্যাটসম্যান-আসঘর আফগান আর হাসমতউল্লাহ শহীদি। দুজনই পেয়েছেন বড় সেঞ্চুরি। চতুর্থ উইকেটে তারা যোগ করেন ৩০৭ রান। আসঘর ১৬৪ রানে আউট হলেও শহীদি ১৭৪ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন।

শুধু চতুর্থ উইকেটে নয়, আফগানিস্তানের টেস্ট ইতিহাসে যে কোনো উইকেটে আসঘর-শহীদির জুটিটি সেরা। এর আগে সেরা জুটিটি ছিল ইহসানউল্লাহ আর রহমত শাহ’র। ২০১৯ সালের মার্চে দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ১৩৯ রানে জুটি গড়েছিলেন তারা।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment