টি-২০ র‍্যাংকিংয়ে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ

এক বছর কোনও ম্যাচে অংশ না নিয়েই পুরুষদের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। বুধবার এই তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। মহামারীর কারণে দীর্ঘ বন্ধ ছিল টাইগারদের খেলা। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেললেও সংক্ষিপ্ত ফরম্যাটের কোনও ম্যাচে অংশ নেয়নি বাংলাদেশ। সবশেষ র‌্যাংকিং অনুযায়ী টি-টোয়েন্টিতে ৪ হাজার ৫৮৩ পয়েন্ট ও ২২৯ রেটিং নিয়ে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। আগের তালিকায় অবস্থান ছিল ৮ নম্বরে।

২০২০ সালের ১১ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে ছোট ফরম্যাটের সিরিজে অংশ নিয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজটি ২-০ ব্যবধানে জিতে নেয় টাইগাররা। তিনটি ওয়ানডে ও সমান সংখ্যাক টি-টোয়েন্টি খেলতে বর্তমানে নিউজিল্যান্ড অবস্থান করছে তামিম-মুশফিকরা। এদিকে তালিকার শীর্ষে অবস্থানে রয়েছে ইংল্যান্ড। ৬ হাজার ৮৭৭ পয়েন্ট ও ২৭৫ রেটিং নিয়ে এ অবস্থানে এসেছে তারা। এরপরই অবস্থান রয়েছে ভারতের। ১০ হাজার ১৮৬ পয়েন্ট ও ২৬৮ রেটিং নিয়ে কোলিরা দ্বিতীয় স্থান দখল করে রেখেছে।

৮ হাজার ৫ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। অজিদের রেটিং ২৬৭। তালিকার চতুর্থ স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট ৮ হাজার ৩২১। রেটিংয়ের সংখ্যা ২৬০।

৮ হাজার ৩৪৭ পয়েন্ট ও ২৫৩ রেটিং নিয়ে পঞ্চম স্থানে রয়েছে নিউজিল্যান্ড। দুই রেটিং কম তুলে দক্ষিণ আফ্রিকা রয়েছে ষষ্ঠ স্থানে। মোট পয়েন্ট ৫ হাজার ৭৭৬। ২২৮ নিয়ে অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজে, আফগানিস্তান ও শ্রীলঙ্কার। দলগুলোর পয়েন্ট সংখ্যা যথাক্রমে ৬ হাজার ৬২৩, ৩ হাজার ৮৮২ ও ৫ হাজার ৯২৪

সংশ্লিষ্ট খবর

Leave a Comment