তামিম সম্পূর্ণ ‘মিথ্যা’ বলছে পাপন দিলেন অপবাদ!

‘টি-টোয়েন্টি নিয়ে যে পরিকল্পনা আমার, সেটা তো আমাকে বলার সুযোগই দেয়া হয় না। হয় আপনারা বলে দেন, না হয় অন্য কেউ বলে দেয়।’ টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে কদিন আগে গণমাধ্যমের মুখোমুখি হয়ে এমনটাই বলেছিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এছাড়া তিনি অভিযোগের সুরে আরও বলেন,

তার সঙ্গে বোর্ডের তরফেও যোগাযোগ করা হয়নি। এদিকে, তামিমের এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রধান বলেন, টি-টোয়েন্টি ফরম্যাটে খেলার ব্যাপারে বোর্ড তার সঙ্গে যোগাযোগ করেনি বলে তামিম যে অভিযোগ করেছে সেটি ‘সম্পূর্ণ মিথ্যা’। পাপন বলেন, কয়েক মাস আগে সে (তামিম) একটি চিঠি বোর্ডে জমা দিয়েছে। যেখানে বলা আছে,

এই মুহূর্তে টি-টোয়েন্টিতে ফেরার জন্য প্রস্তুত নয় সে। যদিও আসন্ন অস্ট্রেলিয়া বিশ্বকাপের কথা মাথায় রেখে তার সঙ্গে এ ব্যাপারে বেশ কয়েকবারই আমি এবং বোর্ডের অন্যরা কথা বলেছে এবং বোঝানোর চেষ্টা করা হয়েছে। বিসিবি সভাপতি আরও বলেন, টি-টোয়েন্টি খেলা নিয়ে তার সঙ্গে যোগাযোগ করা হয়নি এমন দাবি সম্পূর্ণ মিথ্যা। আমি তাকে আমার বাড়িতে ডেকে অন্তত চারবার অনুরোধ করেছি (টি-টোয়েন্টি খেলার ব্যাপারে)। আমি জানি বোর্ডের অন্য সদস্যরাও কথা বলেছে তার সঙ্গে।

সে তখন বলেছে খেলতে পারবে না। আর এখন এগুলো কি বলছে! বোর্ড প্রধান আরও বলেন, সে (তামিম) লিখিতভাবে জানিয়েছে যে, সে খেলতে পারবে না। কিন্তু এরপরও এখন এসব বলার মানে কি। পাপন আরও যোগ করেন, টি-টোয়েন্টি ফরম্যাটে তামিমকে যুক্ত করতে পারলে তিনি বরং খুশি হবেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবসরের ইঙ্গিত দিয়ে এ বছরের জানুয়ারিতে এই সংস্করণ থেকে ছয় মাসের ছুটি নেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সেই ছয় মাস প্রায় শেষ।

চলতি জুনেই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে নিশ্চিত তামিম টি-টোয়েন্টি ক্রিকেটে কবে ফিরবেন? সে প্রশ্নের উত্তর এখনো ধোঁয়াশায়। তামিম বাংলাদেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর বাংলাদেশ আরও ৩০টি টি-টোয়েন্টি খেললেও তামিম ইকবাল অনুপস্থিত এই ফরম্যাটে। এমন না যে তিনি এ সময়ে টি-টোয়েন্টি খেলেননি।

বিপিএলের সবশেষ আসরে ঢাকার হয়ে খেলেছিলেন তামিম। কিন্তু জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে তামিমের কথায় রহস্য। অবশ্য তামিম নিজ মুখে কখনোই বলেননি তিনি টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নিতে চান। তিনি যে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের কথা ভাবছেন, তা প্রথম জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিপিএলের ঠিক আগে বিবিসি সভাপতি দাবি করেছিলেন, তামিম তাকে জানিয়েছেন, তিনি আর টি-টোয়েন্টি ক্রিকেটে খেলতে চান না।

নাজমুলের ভাষ্য অনুযায়ী তামিম তাকে বলেন, ‘আপনি আমাকে জোর করবেন না। আপনি বললে তো আমাকে আসতেই হবে। কিন্তু আমি আসলে এই ফরম্যাটে খেলতে চাই না।’ এরপরই তামিম ছয় মাসের বিরতিতে যান।

You May Also Like

About the Author: