তামিমের সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

টি-টোয়েন্টি থেকে ৬ মাসের স্বেচ্ছা বিরতি নেন তামিম ইকবাল। এই ফরম্যাটে তিনি নিজের ভবিষ্যৎ নিজেই ঠিক করবেন বলে মত দিয়েছেন ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। বিসিবি অনেক আগেই তামিমকে দলের পরিকল্পনা ও প্রয়োজনের কথা বলেছিল বলে দাবি তার।

স্বেচ্ছা বিরতি শেষে তামিম এ ফরম্যাটে খেলতে চাইলে বিসিবির কোনো আপত্তিও থাকবে না বলে জানালেন তিনি। গত ২৭ জানুয়ারি বিপিএল চলাকালে ছয় মাসের জন্য আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে স্বেচ্ছা বিরতির ঘোষণা দেন তামিম, যা শেষ হওয়ার কথা আগামী ২৭ জুলাই।

টি-টোয়েন্টি ভবিষ্যৎ নিয়ে রোববার তাকে এক অনুষ্ঠানে প্রশ্ন করা হয়েছিল। সেখানে তামিম আক্ষেপ করেই বলেছেন,‘টি-টোয়েন্টি নিয়ে যে পরিকল্পনা আমার, সেটা তো আমাকে বলার সুযোগই দেওয়া হয় না। হয় আপনারা বলে দেন, না হয় অন্য কেউ বলে দেয়। ওটাই চলতে থাকুক (হাসি)।’

তামিমের এমন বক্তব্য শুনে অবাকই হয়েছেন জালাল ইউনুস। বিসিবির এই পরিচালক লন্ডন থেকে মুঠোফোনে বললেন,‘আমরা তো তামিমের থেকে তার সিদ্ধান্ত জানবো। ও খেলতে চাইলে তো সবসময়ই ওয়েলকাম। প্রেসিডেন্ট তো অনেক আগেই তাকে বলেছিলে, ‘‘তোমাকে আমাদের টি-টোয়েন্টি দলে দরকার।’’

এটা তো তামিমকেও সরাসরি বলা হয়েছে। এখন তার বিরতি চলছে। বিরতি শেষে সে কী করবে সেটা আমাদের জানাক। আমরা তো ওর মতো একজন ক্রিকেটারকে অবশ্যই চাইবো।’ বিপিএলে তামিমের ব্যাট হেসেছিল। বিরতি ঘোষণার পরদিনই তার ব্যাটে আঁকা হয় সেঞ্চুরি।

বিপিএল শেষে তার টি-টোয়েন্টিতে খেলা নিয়ে আর কথা হয়নি। সামনেই যখন টি-টোয়েন্টি বিশ্বকাপ তখন আলোচনায় তার নাম। বাংলাদেশের হয়ে তামিম সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর টানা ১২ টি-টোয়েন্টি ম্যাচ না খেলায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেন।

অনুশীলনের ঘাটতি এবং অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়ে তামিম সরে আসেন। তখন থেকেই গুঞ্জন ছড়াতে থাকে এই ফরম্যাট থেকে তিনি নিজেকে সরিয়ে নেবেন। সব মিলিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টিতে তামিম নেই ২৫ মাস। এ সময় তাকে ছাড়া ৩০ ম্যাচ খেলেছে বাংলাদেশ।

জাতীয় দলের জার্সিতে তাকে আবার দেখা যাবে কি না তা আবার সময়ই বলে দেবে। তবে গত মাসে বিসিবি সভাপতি নাজমুল হাসান যেভাবে বলেছিলেন,‘তামিম যেমন আর টি-টোয়েন্টি খেলছে না, রিয়াদও (মাহমুদউল্লাহ) টেস্ট খেলা ছেড়ে দিয়েছে।’ তাতে মনে হয়েছিল সিদ্ধান্তটা তামিম জানানোর আগে ‘অন্য কেউ’ জানিয়ে দিয়েছেন।

You May Also Like

About the Author: