আইসিসি সেরা ৩ ক্রিকেটারের তালিকায় মুশফিক

অফ ফর্ম নিয়ে সমালোচনা হলেও ঘরের মাঠে শ্রীলঙ্কাকে পেয়ে টানা দুই সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম। এমন পারফরম্যান্সের পর আইসিসির মে মাসের সেরা হওয়ার দৌড়ে জায়গা পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। মুশফিকের সঙ্গে মে মাসের সেরা হওয়ার জন্য মনোনয়ন পেয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং আসিথা ফার্নান্দো।

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ১০৫ রানের ইনিংস খেলেছিলেন মুশফিক। ড্র হওয়া টেস্টে দ্বিতীয় ইনিংস ব্যাটিংয়ে নামার সুযোগই হয়নি তার ও বাংলাদেশের। ঢাকা ফিরে ব্যাট হাতে রানের ধারা অব্যাহত রেখেছিলেন মুশফিক। ২৪ রানে ৫ উইকেট হারানোর পরও লিটন দাসের সঙ্গে দারুণ এক জুটি গড়ে তুলেছিলেন ডানহাতি এই ব্যাটার। ২৭২ রানের জুটি গড়ার সঙ্গে লিটনের মতো সেঞ্চুরি পেয়েছিলেন মুশফিকও। লিটন ফিরলেও ১৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন তিনি।

দুই ম্যাচের টেস্ট সিরিজে তিন ইনিংসে ব্যাটিং করা মুশফিকের ব্যাট থেকে এসেছিল ৩০৩ রান। সদ্য সমাপ্ত লঙ্কান সিরিজে বাংলাদেশের পক্ষে যা সর্বোচ্চ। লঙ্কান সিরিজে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ডানহাতি এই ব্যাটার। এমন পারফরম্যান্সের পরই অবশ্য মে মাসের সেরা হওয়াদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন মুশফিক। এদিকে বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন ম্যাথিউসও।

দুই টেস্টে ডানহাতি এই ব্যাটার করেছিলেন ৩৪৪ রান। যেখানে প্রথম টেস্টে খেলেছিলেন ১৯৯ রানের ইনিংস। ঢাকা টেস্টেও অপরাজিত ১৪৫ রান করেছিলেন তিনি। এমন পারফরম্যান্সে ম্যাথিউসও জায়গা পেয়েছেন মে মাসের সেরা হওয়ার তালিকায়। তৃতীয় ক্রিকেটার হিসেবে মে মাসের সেরা হওয়ার জন্য মনোনয়ন পেয়েছেন আসিথা। চট্টগ্রামে ৩ উইকেট নেয়ার পর ঢাকা টেস্টে ৭ উইকেট নিয়েছিলেন ডানহাতি এই পেসার।

দুই ম্যাচে ১০ উইকেট নেয়া আসিথা জায়গা পেয়েছেন অনুমেয়ভাবেই।

You May Also Like

About the Author: