বাংলাদেশ-উইন্ডিজ সিরিজ টিভিতে দেখানো নিয়ে রাজ্যের জটিলতা!

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে হতাশাময় টেস্ট সিরিজের পর এবার ওয়েস্ট ইন্ডিজের প্রতিকূল কন্ডিশনে কঠিন চ্যালেঞ্জের সামনে বাংলাদেশ ক্রিকেট দল। অ্যান্টিগা ও সেইন্ট লুসিয়া টেস্টে কী পরিণতি হবে সাকিব, তামিম, মুমিনুলদের? একটা সংশয়, খানিক শঙ্কাও আছে।

তারপরও প্রিয় জাতীয় দলের সফর বলে কথা। খেলা দেখার আগ্রহে কমতি নেই একটুও। দীর্ঘ ভৌগলিক দূরত্বের কারণে সময়ের ফারাকটাও অনেক বেশি। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে খেলা মানেই শুরু হতে বাংলাদেশ সময় রাত। তাই বাংলাদেশের ভক্ত-সর্মকদের বড় অংশ রাত জেগে খেলার দেখার মানসিক প্রস্তুতি নিয়েও ফেলেছেন।

কিন্তু টিভিতে খেলা দেখতে উন্মুখ হয়ে থাকা উৎসাহী ক্রিকেট অনুরাগীদের জন্য রয়েছে দুঃসংবাদ! বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশের দর্শকরা ঘরে বসে টেলিভিশনে দেখতে পাবেন কি না তা এখনও নিশ্চিত নয়।

আসন্ন সিরিজের টিভি স্বত্ব কিনেছে টোটাল স্পোর্টস মার্কেটিং (টিএসএম)। সাম্প্রতিক সময়ে এই টিএসএমের কেনা স্বত্ব থেকে ‘ফিড’ নিয়েই কনসর্টিয়ামের মতো করে দেশের টিভিতে প্রচার করে আসছে। আর সে ফিড থেকেই টি স্পোর্টস ও গাজী টিভিতে খেলা সম্প্রচার হয়ে আসছে।

তবে একদম ভেতরের খবর, সম্প্রতি টোটাল স্পোর্টস মার্কেটিং টিএসএমের সঙ্গে ঐ কনসর্টিয়ামের ব্যবসায়িক দ্বন্দ্ব তৈরি হয়েছে। সেই দ্বন্দ্বের কারণে কনসর্টিয়াম নীতিগতভাবে টিএসএমের কাছ থেকে ফিড নিতে আগ্রহী নয়। যেহেতু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে এ সিরিজের টিভি প্রচারস্বত্ব টিএসএমের কেনা, তাই তাদের কাছ থেকে ফিড না নিলে বাংলাদেশে খেলা টিভিতে দেখানো যাবে কি না তা নিয়েই তৈরি হয়েছে বিরাট জটিলতা।

টি স্পোর্টস ও গাজী টিভির সঙ্গে টিএসএমের দ্বন্দ্বের অবসান ঘটলে অবশ্য ভিন্ন কথা। নয়তো এবার বাংলাদেশে বসে টাইগারদের খেলা দেখতে পাওয়ার সম্ভাবনা খুব কম। বর্তমান অবস্থায় বাংলাদেশের মাটিতে বসে টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের খেলা টিভিতে দেখানোর কি কোনো উপায় নেই?

আশার কথা হলো, একটি পথ ঠিকই খোলা আছে। এখন বাংলাদেশের কোনো টিভি চ্যানেল সরাসরি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে নিজেরা প্রচারস্বত্ব কিনে নিজেদের দেখাতে চাইলে দেখাতে পারবে। সেক্ষেত্রে টিএসএমের কাছ থেকে ফিড নিতে হবে না তাদের।

একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, দেশের টি স্পোর্টস নিজেরা ক্যারিবীয় বোর্ডের কাছ থেকে টিভি প্রচারস্বত্ব কিনে দেশে খেলা দেখাতে আগ্রহী। কারণ তারা বাংলাদেশ-জিম্বাবুয়ে ও বাংলাদেশ-আফগানিস্তান সিরিজও নিজেদের খরচে টিভিতে দেখিয়েছে। কাজেই তারা নিজেদের সুনাম বজায় রাখতেই টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ মিশনও টিভিতে দেখাতে উৎসাহী বলে জানা গেছে।

অবশ্য সেখানেও আছে বাঁধা। কনসর্টিয়ামের বাকিরা তাতে নাখোশ। তারা পরোক্ষ বাঁধা হয়ে দাড়িয়েছে। কনসর্টিয়ামের ৭ সদস্যের কাউকে একা প্রচার করতে দিতে ইচ্ছুক নয় কনসর্টিয়ামের বাকি সদস্যরা। যে কারণে পুরো বিষয়টি জটিল থেকে জটিলতর আকার ধারণ করেছে।

এখন সেই অনিশ্চয়তার জট না খুললে বাংলাদেশের ভক্ত ও সমর্থকদের পক্ষে টাইগারদের ক্যারিবীয় মিশন দেখা কঠিনই হবে।

You May Also Like

About the Author: