কেকেআরের পুরনো নিয়ম ফিরিয়ে আনায় আইপিএলে কপাল খুলে গেল সাকিব-মুস্তাফিজদের

কেকেআরে বাঙালি ক্রিকেটারদের দেখা যায় না, ক্রিকেটপ্রেমীদের এই আক্ষেপ বহুদিনের। আইপিএলের অন্যান্য দলগুলিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বাঙালি ক্রিকেটাররা। এবার এই প্রসঙ্গে সরব হলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ।

দাবি তুললেন, প্রয়োজনে আইপিএলের পুরনো নিয়ম ফিরিয়ে আনা হোক, যাতে বাঙালি ক্রিকেটাররা কলকাতার হয়েই আইপিএল খেলতে পারেন।

আইপিএলের প্রথমদিকে কেকেআরে খেলতেন বাঙালিরা। বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে ঋদ্ধিমান সাহা, সকলেই শাহরুখ খানের দলে হয়ে খেলেছেন। মহম্মদ শামি, শ্রীবত্‍স গোস্বামীও কেকেআরের (KKR) জার্সি গায়ে আইপিএলে খেলেছেন।

কিন্তু দীর্ঘদিন ধরেই বাংলার ক্রিকেটারদের দলে নেয়নি কলকাতার দলটি। আইপিএলের অন্য দলগুলি বাঙালি খেলোয়াড়দের কিনলেও কেকেআর তাঁদের প্রতি উদাসীন। সেই ধারা পালটাতে চান সিএবি প্রেসিডেন্ট।

বত্রিশটি স্কুলকে নিয়ে আয়োজিত একটি টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ দেখতে গিয়েছিলেন অভিষেক ডালমিয়া । সেই সময়ই তাঁকে বলতে শোনা যায়, ‘বাঙালি প্লেয়ারদের কেকেআরের হয়ে খেলতে দেখলে ভাল লাগে। আইপিএলের পুরনো ‘ক্যাচমেন্ট এরিয়া নীতি’ ফিরিয়ে আনতে অনুরোধ জানিয়েছি বিসিসিআইকে।’

প্রসঙ্গত, আইপিএল শুরু হওয়ার সময়ে ক্যাচমেন্ট এরিয়া নীতি বলবত্‍ ছিল। এই নীতি অনুসারে প্রত্যেক দলকে নিজের রাজ্য থেকে কম করে চার জন ক্রিকেটারকে দলে নিতে হবে। কিন্তু পরবর্তী সময়ে এই নীতি বাতিল করা হয়।

যে টুর্নামেন্টের ফাইনাল দেখতে গিয়ে এই কথা বলেছেন অভিষেক, সেই টুর্নামেন্টের অন্যতম স্পনসর কেকেআর। অভিষেক বলেছেন, ‘আশা করি তরুণ নাইটরা উঠে আসবে এই ধরনের টুর্নামেন্ট থেকে। উঠতি ক্রিকেটারদের উন্নতির জন্যই

কেকেআরের দেওয়া অর্থ ব্যবহার করা হবে।

প্রত্যেক স্তর থেকেই যেন ক্রিকেটারেরা উঠে আসতে পারে, সেই কারণেই এমন টুর্নামেন্টের দিকে নজর রাখা হয়।’ সদ্যসমাপ্ত আইপিএলে (IPL 2022) ছয় জন বাঙালি ক্রিকেটার খেলেছিলেন।

প্রয়োজনে আইপিএলের পুরোনো নিয়ম ফিরিয়ে আনা হোক, যাতে বাঙালি ক্রিকেটাররা কলকাতার হয়েই আইপিএল খেলতে পারেন।

আইপিএলের অন্য দলগুলি বাঙালি খেলোয়াড়দের কিনলেও কেকেআর তাঁদের প্রতি উদাসীন।
এই নীতি অনুসারে প্রত্যেক দলকে নিজের রাজ্য থেকে কম করে চার জন ক্রিকেটারকে দলে নিতে হবে। এমন কি বাংলাদেশ থেকে সাকিব মুস্তাফিজদের কেনার টার্গেট থাকবে বলে মনে করেন।

You May Also Like

About the Author: