ওয়েস্ট ইন্ডিজকে হুঁশিয়ারি বার্তা দিয়ে এই ক্রিকেটারকে নিয়ে যা বললেন নান্নু

দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানের টেস্ট দলের অধিনায়কত্ব পাওয়া স্বস্তির বিষয়। তার সঙ্গে বোঝাপড়াও দারুণ। এমনটাই বলেছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি আরো বলেন, ভবিষ্যত অধিনায়ক নির্ধারণে লিটন দাসের সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া ইতিবাচক ভূমিকা রাখবে।

নান্নুর আশা, সাম্প্রতিক পারফরম্যান্স আশানুরূপ না হলেও, ওয়েস্ট ইন্ডিজ সফরে নতুন রূপে দেখা যাবে টাইগারদের।মুমিনুল হকের নেতৃত্বে টেস্ট ক্রিকেটে ধুঁকছিল দল। বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে জয়ে আশার পালে হাওয়া লাগলেও, পথ খুঁজে নিতে ব্যর্থ বাংলাদেশ।

সঠিক পথের অন্বেষণে সাকিব আল হাসানের শরণাপন্ন ক্রিকেট বোর্ড। সাদা পোশাকে দলের টালমাটাল অবস্থায় নানা মহলের চাপে থাকা নির্বাচক প্যানেলও যেনো নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। একইসঙ্গে যার ৪ হাজারের ওপর রান আর ২২৪ উইকেট, তার ওপর আস্থা একটু বেশিই।

সাকিবের বিষয়ে নান্নু বলেন, ‘সেরা খেলোয়াড়ের সঙ্গে সবসময় আমরা কাজ করেছি। আমাদের মধ্যে একটা ভালো বোঝাপড়া আছে। দেশের জন্য যেটা ভালো, আলোচনা করে সে সিদ্ধান্তটাই আমরা নিব।’ সাকিব-তামিমরা ক্যারিয়ারের শেষভাগে।

তাই তাদের নিয়ে অনেক লম্বা সময়ের পরিকল্পনা করতে পারছেন না নীতি নির্ধারকরা। পরবর্তী অধিনায়ক তৈরির প্রক্রিয়া এখন থেকেই শুরু করতে চান তারা।

সেজন্যই দীর্ঘদিনের শূন্যস্থান পূরণ করে লিটন দাসকে সহ অধিনায়ক করা হয়েছে। অভিজ্ঞ সাকিবের ডেপুটি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনিও, বিশ্বাস প্রধান নির্বাচকের।

তিনি বলেন, ‘ম্যাচের মধ্যে অধিনায়কের ইনজুরি হতে পারে। সহ-অধিনায়কের দায়িত্বে কাউকে না কাউকে তো রাখতে হবে। ওকে (লিটন) ও সাহস জোগাবে ভালো খেলার জন্য। ভবিষ্যতে দায়িত্ব নেয়ার জন্য ওকে গড়ে উঠতে হবে।’

গেলো ১৩ বছরে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্টে কোনো জয় নেই বাংলাদেশের। তারওপর এই ফরম্যাটে সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো নয়। যদিও দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিপক্ষে পরপর দুই সিরিজে ব্যর্থতার পরও সাকিবের দলকে নিয়ে স্বপ্নবাজ নান্নু-বাশাররা।

প্রধান নির্বাচক বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশন একদমই ভিন্ন। আমাদের দেশ থেকে অনেক দূরে তারা। ফলে আমাদের জন্য যথেষ্ঠ চ্যালেঞ্জিং।

তবে যেহেতু সেখানে শেষ সিরিজটা ভালো করেছি আমরা, আবার ব্যাক টু ব্যাক কয়েকটা টেস্ট সিরিজ খেলে অভিজ্ঞতা নিয়ে যাচ্ছি, তাই সেখানে ভালো করার প্রত্যাশা থাকবে।

আর টেস্ট সিরিজটা ভালোভাবে শুরু হলে, বাকি সংস্করণগুলোতেও ভালো ফলাফল আসবে।’ নর্থ সাউন্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের এই ২ ম্যাচ সিরিজ শুরু হবে ১৬ জুন।

You May Also Like

About the Author: