মিলিয়ন ডলার প্রশ্নের উত্তর দিলেন পর্তুগিজ কোচ

দেশের সবচেয়ে সেরা খেলোয়াড়। শুধু দেশেরই নয়, বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে স্পেনের সঙ্গে বৃহস্পতিবার (২ জুন) মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাকে শুরুর একাদশে রাখেননি কোচ ফার্নান্দো সান্তোস। যার কারণও ব্যাখ্যা করেন এই পর্তুগিজ কোচ।

উয়েফা নেশনস লিগে স্পেনের মাঠে স্বাগতিকদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে পর্তুগাল। মোরাতা গোল করে প্রথমে স্পেনকে এগিয়ে দিলেও পর্তুগালের হয়ে শেষ মুহূর্তে হোর্তার গোলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

ম্যাচ শেষে সংবাদমাধ্যমে একটি প্রশ্ন প্রথমেই চলে আসবে তা জানা ছিল পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোসের। শুরুর একাদশে কেন রাখা হয়নি রোনালদোকে? যার সহজ উত্তরে তিনি বলেছেন, ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল কারণে শুরুতে নামানো হয়নি রোনালদোকে।

সান্তোস বলেন, ‘এ ম্যাচের জন্য টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল সিদ্ধান্ত ছিল এটি (রোনালদোকে শুরুতে বাইরে রাখা)। যেভাবে আমরা খেলতে চেয়েছিলাম, সেটির জন্য আমাদের কাছে এটিই সেরা বিকল্প মনে হয়েছে। ক্রিস্টিয়ানোর মানের কোনো ব্যাপার এখানে নেই। তার মান নিয়ে কোনো প্রশ্নই নেই।’

ক্লাবে এবার দারুণ পারফরম্যান্স করেছেন ৩৭ বছর বয়সী রোনালদো। তবে বারবার তাকে একাদশে রাখা আবার না রাখা নিয়েও নানান সমালোচনার মুখে পড়তে হয় সান্তোসকে। যার উত্তরে তিনি বলেন, ‘রোনালদো? আমাকে তো প্রায়ই জিজ্ঞেস করা হয়, সে কেন শুরুর একোদশে! এটা মিলিয়ন ডলার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। আমি যতটুকু বুঝি, সে অনুযায়ীই এ ম্যাচের জন্য সেরা ফুটবলারদের কাজে লাগিয়েছি।’

তবে প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও যখন পর্তুগাল গোলের দেখা পাচ্ছিল না, তখন ম্যাচের ৬২ মিনিটে কোচ সান্তোস রোনালদোকে নামান। কিন্তু ম্যাচে তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেননি তিনি। আর গোল তো পান-ই-নি। কিন্তু একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে নেশনস লিগ শুরু করেছে পর্তুগাল। লিগের দ্বিতীয় ম্যাচে রোববার (৫ জুন) পর্তুগালের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

You May Also Like

About the Author: