১৫তম আইপিএলের সেরার স্বীকৃতি পেলেন যারা

ঢাকা : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের পর্দা নেমেছে। দুই মাসের বেশি সময় ধরে চলা এই আসরে রোববারের মেগা ফাইনালে আবির্ভাবেই বাজিমাত করেছে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স। ১৪ বছর পর ফাইনালে ওঠা রাজস্থান রয়্যালসকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপার মুকুট প্রথমবার খেলতে নামা গুজরাটের।

প্রথমবার ফাইনাল খেলতে আসা দলটির নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ৯ উইকেটে মাত্র ১৩০ রান করতে পারে রাজস্থান। জবাবে ১১ বল আগে ৩ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে হার্দিক পান্ডিয়ার গুজরাট। শুভমান গিল ওবেড ম্যাকয়কে ডিপ স্কয়ার লেগে বিশাল ছক্কা মারলে শিরোপা উৎসবে মাতে তারা।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এদিন উপস্থিত ছিল রেকর্ড সংখ্যক লক্ষাধিক দর্শক। এমন উৎসব মুখর পরিবেশে আবার সমাপনী অনুষ্ঠানেরও আয়োজন ছিল। ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান তো পারফর্ম করেছেনই। তার আগে পারফর্ম করেছেন বলিউড তারকা রনবীর সিং।

স্টেডিয়ামে আবার বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট জার্সিও উপস্থাপন করেছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। জার্সিটি লম্বায় ৬৬ মিটার এবং প্রস্থে ৪২ মিটার। জার্সিটিতে আইপিএলে অংশ নেওয়া দশটি দলের লোগোর পাশাপাশি আইপিএল এর লোগোও স্থান পেয়েছিল। সেটার ভেতরে লেখা ১৫ বছর পূর্তি। এমন দৈত্যাকৃতির জার্সিটিকে বিশ্ব রেকর্ডের স্বীকৃতি দিয়েছে গিনেস বুক। আইপিএলের সমাপনী অনুষ্ঠানের আগে বিসিসিআই এর সভাপতি সৌরভ গাঙ্গুলী, বোর্ড সচিব জয় শাহ ও আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেলের হাতে বিশ্ব রেকর্ডের সনদপত্র তুলে দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে এবার কারা হয়েছেন সেরা, সেটি এক নজরে দেখে নেওয়া যাক:

ব্যাটিংয়ে রাজত্ব রাজস্থানের ইংলিশ ওপেনার জস বাটলারের। বিরাট কোহলিকে (৯৭৩ রান, ২০১৬ সালে) টপকাতে না পারলেও ডেভিড ওয়ার্নারকে (৮৪৮ রান, ২০১৬ সালে) ছাড়িয়ে এক মৌসুমে সর্বোচ্চ রান তোলার তালিকায় নিজেকে দ্বিতীয় অবস্থানে নিয়েছেন বাটলার। ১৭ ম্যাচ খেলে ৮৬৩ রান করেছেন এই ডানহাতি। আইপিএল জুড়ে বাটলারের গড় (৫৭.৫৩) ও স্ট্রাইক রেট (১৪৯.০৫) ছিল প্রায় অবিশ্বাস্য। স্বপ্নের মতো মৌসুমে বাটলারের ব্যাট থেকে এসেছে সমান ৪টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি।

বোলিংয়ে সেরার মুকুট পরেছেন রাজস্থানের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। ফাইনালে ১ উইকেট নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের লেগ স্পিনার ওয়ানিদু হাসারাঙ্গাকে (২৬) টপকে সর্বোচ্চ উইকেট শিকারি বনে যান চাহাল। ১৭ ম্যাচ খেলে ২৭ উইকেট শিকার করেছেন এই ভারতীয়। এ মৌসুমে চাহালের ইকোনমি রেট ছিল ৭.৭৫ এবং ১৯.৫১ গড়ে বোলিং করেছেন।

সবচেয়ে বেশি সেঞ্চুরি : জস বাটলার ৪টি

সবচেয়ে বেশি ফিফটি : ডেভিড ওয়ার্নার ৫টি

সবচেয়ে বেশি ছক্কা : জস বাটলার ৪৫টি

সবচেয়ে বেশি চার : জস বাটলার ৮৩টি

দ্রুততম সেঞ্চুরি : রজত পাতিদার ৪৯ বল

দ্রুততম ফিফটি : প্যাট কামিন্স ১৪ বল

সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস : কুইন্টন ডি ককের ৭০ বলে অপরাজিত ১৪০ রান

সর্বোচ্চ স্ট্রাইক রেট : প্যাট কামিন্স ২৬২.৫০

সেরা গড় : ডেভিড মিলার ৬৮.৭১ গড়ে ৪৮১ রান

You May Also Like

About the Author: