দেখেনিন ২০২১ আইসিসি টি২০ বিশ্বকাপের সুচি

২০২১ আইসিসি টি২০ বিশ্বকাপ (এ আসর থেকেই উক্ত প্রতিযোগিতাটির নাম আইসিসি বিশ্ব টি২০ এর পরিবর্তে হয়ে যাচ্ছে আইসিসি টি২০ বিশ্বকাপ) হল আইসিসি কর্তৃক আয়োজিত টুয়েন্টি২০ ক্রিকেট প্রতিযোগিতার সপ্তম আসর।

যা ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়েছে। মূলত প্রতিযোগিতাটি ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বরের মধ্যে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে নির্ধারণ করা হয়েছিল,

অতঃপর, ২০২০ সালের জুলাই- আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিশ্চিত করে যে প্রতিযোগিতাটি কোভিড-১৯ মহামারীর কারণে ২০২১ পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়।২০২০-এর আগস্টে আইসিসি আবারো নিশ্চিত করে যে টি২০ বিশ্বকাপের ২০২১ আসরটি আয়োজন করতে যাচ্ছে ভারত।

২০২১ আইসিসি টি২০ বিশ্বকাপ
তারিখ
অক্টোবর – নভেম্বর ২০২১
ব্যবস্থাপক
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল
ক্রিকেটের ধরন
টুয়েন্টি২০ আন্তর্জাতিক
আয়োজক

ভারত
অংশগ্রহণকারী
১৬
খেলার সংখ্যা
৪৫

দল ও যোগ্যতা

২০১৮ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত, আয়োজক দল এবং আইসিসির পূর্ণ সদস্যদের মধ্যে ৯টি দলসহ মোট ১০টি দল সরাসরি ২০২০ প্রতিযোগিতার যোগ্যতা অর্জন করবে। উক্ত ১০টি দলের মধ্যে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা

৮টি দল প্রতিযোগিতার সুপার ১২ পর্যায়ে অগ্রসর থাকবে। শ্রীলঙ্কা এবং বাংলাদেশ সুপার ১২ এর যোগ্যতা অর্জন করেনি।উক্ত দুটি দল ২০১৯ আইসিসি টি২০ বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বাছাইকৃত ছয়টি দলের সাথে যুক্ত হবে।

আইসিসি টি২০আই চ্যাম্পিয়নশীপ-এর অপর দুটি দল সংযুক্ত আরব আমিরাত এবং নেপাল কেবল আঞ্চলিক প্রতিদ্বন্ধিতার মাধ্যমে যোগ্যতা অর্জন করতে পারবে। গ্রুপ পর্যায় থেকে সেরা ৪টি দল পরবর্তীতে অগ্রসর হবে সুপার ১২ পর্যায়ে।

Related Post

x