ম্যাথুজের ১০০, শ্রীলঙ্কার ৪০০

বলের পর বল, ওভারের পর ওভার। কিন্তু সাফল্য নেই বাংলাদেশের। স্বাগতিকদের বিপক্ষে দাপট দেখিয়ে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা। ইতিমধ্যে তাদের সংগ্রহ ৪০০ ছাড়িয়েছে। লঙ্কানদের এই স্কোর গড়তে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। চমৎকার ব্যাটিংয়ে তিনি তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি।

আজ (বৃহস্পতিবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ব্যাট করা লঙ্কানদের সংগ্রহ ১৪২ ওভারে ৫ উইকেটে ৪০৫ রান। তাতে লিড নিয়েছে ৪০ রানের। অপরাজিত দুই ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ (১০৪*) ও দিনেশ চান্ডিমাল (৮৬*)। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছে ৩৬৫ রান।

খাদের কিনারা থেকে বাংলাদেশকে টেনে তুলেছিলেন মুশফিকুর রহিম ও লিটন দাস। শ্রীলঙ্কার অবস্থা অবশ্য তেমন ছিল না। প্রথম ইনিংসে তারা দুর্দান্ত শুরু পায়। সেটি ধরে রেখে রানের চাকা বাড়িয়ে নিচ্ছে। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে লিডও নিয়েছে লঙ্কানরা। বিপরীতে প্রথম সেশনে উইকেটশূন্য বাংলাদেশ।

চতুর্থ দিনের সকালে দ্রুত উইকেট তুলে নেওয়ার আশায় মাঠে নামে বাংলাদেশ। স্বাগতিকদের লক্ষ্য ছিল, যত দ্রুত লঙ্কানদের অলআউট করে লিড নেওয়া যায়। তবে সেই আশায় গুঁড়েবালি! উল্টো শ্রীলঙ্কাই লিড নিয়েছে। সফরকারীদের কোনও উইকেটই নিতে পারেনি সকালে। বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে চলেছেন দুই অভিজ্ঞ ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল।

দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে ম্যাথুজ। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রানের অসাধারণ ইনিংস খেলা সাবেক লঙ্কান অধিনায়ক দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও জ্বলে উঠেছেন। দারুণ সব শটে টেস্ট ক্যারিয়ারে আরেকটি শতক পূ্রণ করেছেন তিনি। সমানতালে লড়ে যাচ্ছেন আরেক সাবেক অধিনায়ক চান্ডিমাল। ইতিমধ্যে পূরণ করেছেন টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফসেঞ্চুরি। এই দুজন মিলে ষষ্ঠ উইকেটে গড়েছেন ১০০ ছাড়ানো জুটি। তাদের ব্যাটে লিড বাড়ানোর পথে সফরকারীরা।

শ্রীলঙ্কার দাপটে বলার অপেক্ষা রাখে না চতুর্থ দিনের সকালের সেশনটা মোটেও ভালো যায়নি বাংলাদেশের। সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম কয়েকবার সম্ভাবনা তৈরি করলেও কাজে আসেনি। ফলে উইকেটশূন্য সেশন কাটাতে হয়েছে স্বাগতিকদের।

শ্রীলঙ্কা আগের দিনের ৫ উইকেটে ২৮২ রান নিয়ে শুরু করেছিল চতুর্থ দিনের খেলা।

You May Also Like

About the Author: