ধ্বংস্তূপের মাঝে দাঁড়িয়ে ‘বিশ্বরেকর্ড’ গড়ে যা বললেন মুশফিক

২৪ রানে পড়ে যায় ৫ উইকেট। এমন ধ্বংস্তূপের মাঝে দেয়াল হয়ে রইলো কেবল মুশফিকুর রহিম ও লিটন দাস জুটি। দ্বিতীয় টেস্টে তাদের রেকর্ড ৬ষ্ঠ উইকেট জুটিতে প্রাণ পায় বাংলাদেশের প্রথম ইনিংসের স্কোরবোর্ড। লিটন ১৪১ রানে আউট হলেও মুশফিক ডাবল সেঞ্চুরির পথেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু সঙ্গীর অভাবে ১৭৫ রানে ড্রেসিংরুমে ফিরতে হয় উইকেট কিপার এই ব্যাটারকে।

কঠিন চাপের মুখে দারুণ এই ইনিংস খেলে প্রশংসিত হচ্ছেন মুশফিক। মঙ্গলবার দ্বিতীয় দিনে অপরাজিত ইনিংস খেলে প্রোডাকশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এমন চাপ উপভোগ করেন তিনি।

১৭৫ রানের ইনিংস খেলার পথে মুশফিক ২৭২ রানের রেকর্ড জুটি গড়েন লিটনকে সঙ্গে নিয়ে। ৩৫৫ বলে ২১ চারে মুশফিক নিজের ইনিংসটি সাজিয়েছেন। এই জুটি গড়ার পথে দারুণ একটি রেকর্ডও গড়েছেন। ৫ ব্যাটার রানের খাতা না খুলে আউট হওয়ার পর কোনও ব্যাটারের এটাই সর্বোচ্চ রানের ইনিংস!

কঠিন এই চাপ জয় করে মুশফিক বলেছেন, ‘সত্যি বলতে আমি এই ধরনের চ্যালেঞ্জ উপভোগ করি। বিশেষ করে দল যখন আমার থেকে রান প্রত্যাশা করে। জানতাম এক ঘণ্টা পর উইকেট খেলার মতো হয়ে যাবে। জানতাম টিকে থাকলে রান আসবে। এজন্য বেসিক ক্রিকেটে মনোযোগ দিয়েছি। আমরা জানতাম, একটা ৫০ রানের বেশি জুটি হলে ভালো করতে পারবো।’

মঙ্গলবার সকালে দারুণ শুরু করেছিলন লিটনও। কিন্তু ১৪১ রানে থামতে হয়েছে এই ব্যাটারকে। লিটনের প্রশংসা করে মুশফিক বলেছেন, ‘যেটা আমরা প্রথম ঘণ্টায় পারিনি। লিটন পুরো ইনিংসটি খুব ভালোভাবে সাজিয়েছে। এক-দেড় বছরে লিটন অসাধারণ ফর্মে আছে।’

You May Also Like

About the Author: