সেঞ্চুরি করলে ব্র্যাডম্যান, খারাপ খেললে মনে হয় গর্তে ঢুকে যাই: মুশফিক

১৮ ইনিংস পর টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিকুর রহিম। লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ২৮২ বলে ১০৫ রানের ইনিংস খেলেছেন অভিজ্ঞ এই ব্যাটার। চতুর্থ দিনের খেলা শেষে মুশফিকুর রহিম আহ্বান জানিয়েছেন, ক্রিকেটারদের বাজে সময়ে সমর্থকদের পাশে থাকার জন্য।

বাংলাদেশের অনেকেই সেঞ্চুরি করলে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করেন। আবার ফর্ম না থাকলে তাদের কড়া সমালোচনা করেন। মুশফিক মনে করেন এই জায়গা থেকে সবাইকে বের হয়ে আসতে হব।

তিনি বলেছেন, ‘যেটা বললেন মাঝে মাঝে একটু হলেও…স্বাভাবিকভাবেই যেকোনো খেলোয়াড়ের জন্যই এটা কাম্য না। একটা দিন আপনি সেঞ্চুরি করেন, তখন একমাত্র বাংলাদেশেই দেখেছি ব্র্যাডম্যানের চেয়ে বড় প্লেয়ার হয়ে যাই। আবার দুইটা দিন রান না করলে তখন মনে হয় গর্ত কই গর্ততে ঢুকে যাই। আমার মনে হয় এটা একমাত্র আমাদের বাংলাদেশে হয়।

দর্শকরা যদি আরও ভালোভাবে সমর্থন যোগান তাহলে তা খেলোয়াড় ও বাংলাদেশের ক্রিকেটারদের জন্য ভালো হবে। মাঠের বাইরে সমর্থন না যোগালে মাঠের ভেতরে পারফর্ম করা কঠিন হয়ে যায় বলেও মন্তব্য করেছেন মুশফিক।

বাংলাদেশ দলে এখন অনেক তরুণ ক্রিকেটার রয়েছেন। তারা যদি এমন সমালোচনার মধ্যে পড়েন তাহলে তা তাদের পারফরম্যান্সে বিরূপ প্রভাব ফেলবে বলেও মনে করেন মুশফিক। তাই এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসার পরামর্শ দিয়েছেন তিনি।

মুশফিক বলেন, ‘আমরা সিনিয়র খেলোয়াড়রা হয়তো আর বেশিদিন খেলবো না, কিন্তু এটা তো সংস্কৃতির ভেতর দিয়ে যায়। আমি মনে করি জুনিয়রদের যদি আরেকটু সমর্থন দেওয়া হয় তাহলে তারা মোটিভেট ও ইন্সপায়ার হতে পারবে। কারণ অন দ্য ফিল্ড আমাদের এত কিছু করতে হয়, এখন অফ দ্য ফিল্ডে যদি এত মনোযোগ দিতে হয়, তাহলে তো কঠিন হয়ে যায় অন্য দ্য ফিল্ডে মন দেওয়া। ’

You May Also Like

About the Author: