রেকর্ডঃ প্রথম বাংলাদেশি হিসেবে নতুন রেকর্ড গড়লেন মুশফিক

মাইলফলক থেকে মাত্র ১৫ রান দূরে ছিলেন। আজ বুধবার নির্বিঘ্নেই সেই পথটা পাড়ি দিয়েছেন। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক অর্জন করেছেন মুশফিকুর রহিম। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ এই ক্লাবে নাম লিখিয়েছেন তিনি।

বুধবার সাগরিকায় চতুর্থ দিনের প্রথম সেশনের দ্বিতীয় ঘণ্টায় আসিথা ফার্নান্দোর বলে ২ রান নিয়ে ৫ হাজারে পৌঁছান মুশফিক। আসিথার বলটা লেগ স্ট্যাম্প দিয়ে বের হয়ে যাচ্ছিল। মুশফিকও ছেড়ে দেয়ার আশায় ছিলেন, কিন্তু বল তার গ্লাভসে লেগে ফাইন লেগে চলে যায়। ফিল্ডার ফেরত পাঠানোর আগেই ২ রান নেন তিনি। হয়ে যায় ৫ হাজার রান।

ডাগআউট থেকে সতীর্থ, কোচ এবং গ্যালারি থেকে দর্শকরা অভিনন্দন জানিয়েছেন মুশফিককে। ড্রেসিংরুমের বাইরে এসে বন্ধুকে অভিনন্দন জানিয়েছেন তামিমও।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিম ইকবালের সঙ্গে একটা দ্বৈরথ চলছিল মুশফিকের। তামিমই এগিয়েছিলেন এখানে। দক্ষিণ আফ্রিকা সফরের আগে ইনজুরির কারণে কয়েকটি ম্যাচ খেলেননি তামিম। তাতেই মুশফিক টপকে যান বন্ধুকে। গতকাল অবশ্য সেঞ্চুরি করে তামিম আবারও মুশফিককে ছাড়িয়ে গিয়েছিলেন।

ক্র্যাম্প করে বিশ্রামে না গেলে এই বাঁহাতি ওপেনারই হয়তো প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজারি ক্লাবে নাম লেখাতেন। কিন্তু এখন ড্রেসিংরুমে বসেই বন্ধুর কীর্তি দেখলেন তামিম। যেখানে পৌঁছাতে তামিমের প্রয়োজন ১৯ রান। মুশফিক-লিটনের জুটি না ভাঙলে সেই আশা পূরণ হবে না তামিমেরও।

উল্লেখ্য, ২০০৫ সালে লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের। দেশের হয়ে সর্বোচ্চ ৮১তম টেস্ট খেলছেন তিনি। দেশের হয়ে ৩টি ডাবল সেঞ্চুরি ও ৭টি সেঞ্চুরি করেছেন। আজ অষ্টম সেঞ্চুরিও পাওয়ার হাতছানি তার সামনে।

You May Also Like

About the Author: